এবার মালয়েশিয়ার নাগরিকত্ব চান জাকির নায়েক

ভারতের বিতর্কিত ইসলামিক বক্তা জাকির নায়েক এবার মালয়েশিয়ার নাগরিকত্ব চাইলেন। সন্ত্রাসবিরোধী আইনে অভিযুক্ত জাকির নায়েকের নাগরিকত্ব পাওয়ার আবেদন চলতি মাসে মঞ্জুর করে সৌদি আরব।

জঙ্গিবাদে উস্কানি দেয়ার অভিযোগ রয়েছে ভারতীয় এই বক্তার বিরুদ্ধে। জাকির নায়েককে দেশে ফেরাতে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের কাছে আবেদন করেছে দেশটির জাতীয় জাতীয় তদন্ত সংস্থা এনআইএ। এর মাঝেই মালয়েশিয়ার নাগরিকত্ব চাইলে তিনি।

গত মাসে জাকির নায়েককে গ্রেফতারে দ্বিতীয়বারের মতো পরোয়ানা জারি করে ভারতের একটি আদালত। সে সময় মালয়েশিয়া সফরে ছিলেন তিনি। পরে দেশে না ফেরার সিদ্ধান্ত নেন। মালয়েশিয়া সরকার তাকে পাঁচ বছর আগেই সে দেশে থাকার অনুমতি দিয়েছিল।

গত বছর ঢাকার গুলশানে জঙ্গি হামলায় জড়িতদের কয়েকজন জাকির নায়েকের অনুসারী ছিলেন বলে গণমাধ্যমের প্রতিবেদনে উঠে আসে। গুলশান হামলায় জড়িত জঙ্গিরা তার বক্তব্যে অনুপ্রাণিত হয়েছিলেন বলে অভিযোগ ওঠার পর ভারত ছাড়েন ৫১ বছর বয়সী এই ধর্ম প্রচারক।

ভারতীয় গণমাধ্যম বলছে, দেশটির আইন প্রয়োগকারী সংস্থা ইতোমধ্যে বিভিন্ন দেশে নায়েকের পাসপোর্ট বাতিল করে আটকের জন্য ইন্টারপোলের কাছে আবেদন জানিয়েছে।