চার ওসি ও এক ডিসিকে প্রত্যাহারের নির্দেশ ইসির

রাজধানীর রমনা, নোয়াখালীর সোনাইমুড়ী, ঠাকুরগাঁও সদর ও ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। অপরদিকে গাইবান্ধার জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা সেবাষ্টিন রেমাকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে কমিশন। অন্যদিকে ফরিদপুরের এডিসি সাইফুল হাসানকেও প্রত্যাহারের নির্দেশ দেয়া হয়েছে।

বুধবার এ সংক্রান্ত একটি নির্দেশনা জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠিয়েছে ইসি। এ ছাড়া চার থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশনাটি কার্যকরে মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড.জাবেদ পাটোয়ারীকে চিঠি দিয়েছে কমিশন। ইসির সহকারী সচিব নূরনাহার স্বাক্ষরিত এ চিঠি বুধবার পাঠানো হয়েছে বলে কমিশন সূত্রে জানা গেছে।

চার ওসি হলেন, ঢাকার রমনা থানার কাজী মাইনুল ইসলাম, নোয়াখালী সোনাইমুড়ীর আবদুল মজিদ, ঠাকুরগাঁও সদর থানার মো. মোস্তাফিজুর রহমান ও ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানার কবির হোসেন।

বিষয়টি নিশ্চিত করেছেন নির্বাচন কমিশনের সংস্থাপন শাখার উপ-সচিব সাবেদ উর রহমান। তিনি বলেন, সেবাষ্টিন রেমার বিরুদ্ধে কাজে সক্রিয় না থাকার অভিযোগ ছিল। আর ফরিদপুরের এডিসি সাইফুল হাসানের বাবা বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী।

মির্জা ফখরুলের ওপর হামলার ঘটনায় ঠাকুরগাঁয়ের ওসি, মির্জা আব্বাসের ওপর হামলার ঘটনায় রামনার ওসি কাজী মাইনুল ইসলাম, এ এম মাহবুব উদ্দিন খোকনের ওপর হামলার ঘটনায় সোনাইমুড়ী থানার ওসি এবং ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর থানার ওসিকে প্রত্যাহারের নির্দেশ দেয়া হয়েছে।

সেবাষ্টিন রেমা আসন্ন সংসদ নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দায়িত্বও পালন করছিলেন। তাকে এবং এডিসি সাইফুল হাসানকে প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তা নিয়োগ দেয়ার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে এবং ওসিদের প্রত্যাহার করে উপযুক্ত কর্মকর্তা পদায়ন করার জন্য মহাপুলিশ পরিদর্শকে নির্দেশ দেয়া হয়েছে।