বিজয় আমাদের জাতীয় অস্তিত্বের ঠিকানা : ডা. জসিম তালুকদার

বাংলাদেশ ন্যাপ কেন্দ্রীয় কমিটির সদস্য ও চট্টগ্রাম দক্ষিন জেলা সভাপতি ডা. জসিম তালুকদার বলেন, গৌরবময় বিজয়ের ৪৯ বছর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানিয়ে মহান মুক্তিসংগ্রামের চেতনায় বলীয়ান হয়ে জাতীয় ঐক্য গড়ে তুলতে দেশবাসীর প্রতি আহবান জানান।

বুধবার (১৬ ডিসেম্বর) বাঁশখালি আদর্শ উচ্চ বিদ্যালয়ে মহান বিজয় দিবস উপলক্ষে শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন।

তিনি বলেন, বিজয়ের এ মাসের সাথে জড়িয়ে আছে কোটি মানুষের আবেগময় স্মৃতি। বিশেষ করে যারা বিজয় দেখেছেন। মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন। গোটা বিজয়ের মাসই তাদের কাছে একটি পরম পাওয়ার মাস। বাঙালি জাতির বীরত্ব, সাহসিকতা এবং ত্যাগের উজ্জ্বল মহিমায় ভাস্মর এ মাসটি। এ মাসে জাতি শ্রদ্ধা নিবেদন করবে সেই সব বীর সেনানিদের উদ্দেশে যারা শোষণ বঞ্চনার অবসান ঘটিয়ে ভবিষ্যৎ প্রজন্মের জন্য একটি সুখী সমৃদ্ধ বাংলাদেশ উপহার দেয়ার লক্ষ্যে অবতীর্ণ হয়েছিল সর্বস্ব ত্যাগের লড়াইয়ে।

তিনি বলেন, একাত্তরের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের মূল চেতনার প্রকাশ ঘটে এই জাতির সাংস্কৃতিক স্বাতন্ত্র সংরক্ষণ, অর্থনৈতিক ক্ষেত্রে শোষণ ও বঞ্চনা থেকে মুক্ত এবং রাজনৈতিক ক্ষেত্রে সুশাসন ও স্বশাসনের আশীর্বাদ দেশের প্রত্যেকের ঘরে ঘরে পৌঁছে দেয়ার দৃঢ়সঙ্কল্পে। স্বাধীনতার পক্ষের শক্তি হলো সমগ্র জাতি। সমগ্র জাতিই এক দীর্ঘ জীবন-মরণ সংগ্রামে বিজয়ের লাল গোলাপটি ছিনিয়ে এনে ১৬ ডিসেম্বরে এই জাতির জন্য রক্তসিক্ত পতাকা সগৌরবে স্থাপন করেছে। ১৬ ডিসেম্বর আমাদের জাতীয় অস্তিত্বের ঠিকানা। আমাদের গৌরবময় অর্জনের প্রকৃষ্ট নিদর্শন। কখনো যেন আমরা একথা ভুলে না যাই।

এসময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ন্যাপ চট্রগ্রাম দক্ষিন জেলা সাধারণ সম্পাদক মাওলানা হাফেজ সানা উল্লাহ, আইন বিষয়ক সম্পাদক প্রদ্যুৎ কান্তি দেব, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো. বদিউল আলম, শ্রমবিষয়ক সম্পাদক রাশিত বড়ুয়া, কৃষি বিষয়ক সম্পাদক তৌহিদুল আলম, নারী বিষয়ক সম্পাদক মিনা রানি দাশ, নির্বাহী সদস্য জীবন বড়ুয়া, রত্না বড়ুয়া, ফাতেমা বেগম, আমেনা বেগম, মাষ্টার আহম্মদ ছগির প্রমুখ।