বিরোধী দল ছাড়া নির্বাচন, কম্বোডিয়ায় মার্কিন ভিসা নিষেধাজ্ঞা ও সহায়তা স্থগিত

কম্বোডিয়ার নির্বাচন অবাধ ও সুষ্ঠু না হওয়ায় দেশটির কিছু ব্যক্তির ওপর ভিসা নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। সেই সঙ্গে সেখানে বিদেশি কিছু সহায়তা কর্মসূচিও স্থগিত করেছে ওয়াশিংটন।

রোববার নির্বাচনে দেশটির ক্ষমতাসীন দল কম্বোডিয়ান পিপলস পার্টি (সিপিপি) নিরঙ্কুশ বিজয় ঘোষণার পরই এ পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের ভাষ্য- দেশটিতে গণতান্ত্রিক পরিস্থিতির অবনতির সঙ্গে যারা জড়িত, তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, কম্বোডিয়ার নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। ক্ষমতাসীন সিপিপি দলের কোনো শক্ত বিরোধী দল নির্বাচনে ছিল না।

মিলার আরও জানান, নির্বাচনের আগে কম্বোডিয়ার সরকারবিরোধী রাজনৈতিক দল, গণমাধ্যম ও নাগরিক সমাজকে হুমকি দিয়েছে ও হয়রানি করে দেশটির সংবিধানের মর্যাদা ক্ষুণ্ন করেছে। কম্বোডিয়ার নির্বাচন আন্তর্জাতিক মানসম্পন্ন হয়নি।

মিলার আরও বলেন, যারা গণতন্ত্রের মর্যাদা ক্ষুণ্ন করেছে, তাদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্র। নির্দিষ্ট কিছু বিদেশি সহায়তাও স্থগিত করেছে দেশটি।

৩৮ বছর ধরে কম্বোডিয়ার ক্ষমতায় রয়েছেন হুন সেন। এবারের নির্বাচনেও সিপিপির জয়ে হুন সেনের ছেলে হুন মানেটের ক্ষমতায় আসার পথ প্রশস্ত হয়েছে।

হুন মানেট এখন কম্বোডিয়ার সেনাবাহিনীর প্রধানের দায়িত্ব পালন করছেন।

সিপিপি ও হুন সেনের শাসন চ্যালেঞ্জ হয়ে ওঠা দলের নাম ক্যান্ডেললাইট পার্টি। তবে এবারের নির্বাচনে দলটি অংশ নিতে পারেনি। নিবন্ধন-সংক্রান্ত ত্রুটির অজুহাত দেখিয়ে চলতি বছরের মে মাসে এই দলকে জাতীয় নির্বাচনে অংশগ্রহণের অযোগ্য ঘোষণা করা হয়।