বিশ্বের শীর্ষ ধনীদের নতুন তালিকা প্রকাশ করলো ফোর্বস

সারা বিশ্বে যখন অর্থনৈতিক সংকট চলছে, তখন বিশ্বের ধনীরা আরও ধনী হচ্ছে। ফোর্বস ম্যাগাজিনের ২০২৪ সালের শীর্ষ ধনীদের নতুন তালিকায় থাকা বিলিনয়রদের সম্পদ গত বছরের তুলনায় আরও বেড়েছে বলে জানায় যুক্তরাষ্ট্রভিত্তিক ব্যবসা-বাণিজ্যবিষয়ক ম্যাগাজিনটি।

যুদ্ধ, রাজনৈতিক অস্থিরতা ও উচ্চ মূল্যস্ফীতির মতো বাধা পেরিয়ে ধনীদের সম্পদমূল্য গত বছরের তুলনায় আরও বেড়েছে। বিলিনয়রদের তালিকায় স্থান পাওয়া দুই-তৃতীয়াংশ ধনীর সম্পদমূল্য গত বছরের তুলনায় বেড়েছে; কমেছে মাত্র এক-চতুর্থাংশ ব্যক্তির সম্পদমূল্য। তাছাড়া শীর্ষ ২০ জন ধনীর সম্পদমূল্য সবচেয়ে বেশি বেড়েছে। সামগ্রিকভাবে ৭০ হাজার কোটি ডলার বেড়েছে তাদের সম্পদমূল্য।

সম্প্রতি প্রকাশিত ফোর্বস ম্যাগাজিনের ধনীদের শীর্ষ তালিকায় এবছর রয়েছে ফ্রান্সের বার্নার্ড আর্নল্ট ও তার পরিবার। ৭৫ বছর বয়সী বার্নার্ডের সর্বমোট সম্পদমূল্য ২২৩ বিলিয়ন ডলার। লুই ভুইতোঁ ও সেফোরাসহ বিশ্বের ৭৫টি নামিদামি ফ্যাশন ও কসমেটিক্স ব্র্যান্ডের মালিক তিনি।

বার্নার্ডের পরেই এই তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনের সহ-প্রতিষ্ঠাতা জেফ বেজোসের সম্পদমূল্য গত বছরের তুলনায় প্রায় ৮৫ বিলিয়ন ডলার বেড়ে এই বছর তৃতীয় স্থানে অবস্থান করছে। তার সম্পদমূল্য ১৯৮ দশমিক ৭ বিলিয়ন ডলার।

তারপরেই আরেক মার্কিন নাগরিক টেসলা ও স্পেস এক্সের কর্ণধার ইলন মাস্ক। ৫২ বছর বয়সী মাস্কের সম্পদমূল্য দাঁড়িয়েছে ১৯০ বিলিয়ন ডলার, যা ২০২৩ সালের হিসাবে ছিল ১৮০ বিলিয়ন ডলার।

এই তালিকার চতুর্থ স্থানে রয়েছে ফেসবুকের সহ-প্রতিষ্ঠাতা ৩৯ বছর বয়সী মার্ক জাকারবার্গ। ২০২৩ সালে যার সম্পদমূল্য ছিল মাত্র ৬৪ দশমিক ৪ বিলিয়ন ডলার, এই বছর তা এক লাফে বেড়ে ১৭৪ দশমিক ৪ বিলিয়ন ডলারে পরিণত হয়েছে।

এছাড়া এ তালিকায় বিশ্বের অন্যতম আলোচিত বিলিনিয়র মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস রয়েছেন সপ্তম স্থানে। এবছর তার সম্পদমূল্য বেড়ে দাঁড়িয়েছে ১৩০ দশমিক ৭ বিলিয়ন ডলারে। পাশাপাশি ভারতীয় ধনকুবের মুকেশ আম্বানি ১১৫ দশমিক ৬ বিলিয়ন ডলার নিয়ে ১১তম শীর্ষ ধনী হিসেবে অবস্থান করছেন তালিকায়।

বিশ্বের বিলিনয়রদের এ তালিকায় এবছর নতুন করে আরও ১৪১ জন বেশি যুক্ত হয়েছে। সব মিলিয়ে এখন বিশ্বে বিলিনয়র আছেন ২ হাজার ৭৮১ জন।

শীর্ষ ১০ ধনীর তালিকার বার্নার্ড বাদে বাকি ৯ জনই মার্কিন যুক্তরাষ্ট্রের। এছাড়া ধনীদের পুরো তালিকায় মার্কিনদের পর সবচেয়ে বেশি আছেন চীনারা; হংকংয়ের নাগরিকসহ চীনের মূল ভূখণ্ডের ধনীদের মধ্যে বিলিনয়রদের সংখ্যা ৪৭৩ জন। দেশের হিসেবে তালিকায় বিলিনয়রদের সংখ্যার তৃতীয় স্থানে আছে ভারত, দেশটির ধনীদের জন্য এটি নতুন রেকর্ড।

এই বিলিনয়রদের তালিকায় বাংলাদেশের একজনের স্থান হয়েছে। সামিট গ্রুপের চেয়ারম্যান মো. আজিজ খান ১ দশমিক ১ বিলিয়ন ডলার নিয়ে এ তালিকার ২ হাজার ৫৮১তম স্থানে অবস্থান করছে।

২০২৪ সালের শীর্ষ এই বিলিনয়রদের তালিকা তৈরিতে ফোর্বস গত ৮ মার্চ থেকে স্টকমূল্য ও মুদ্রার বিনিময় মূল্য ব্যবহার করছে। প্রতি মুহূর্তে বিলিনিয়রদের সম্পদের উত্থান-পতন হিসাব করে ফোর্বসের এই তালিকায় যে কোনো সময় ধনীদের অবস্থান পরিবর্তন হয়ে থাকে।