‘বিসিএসে মুক্তিযুদ্ধ বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে’

বিসিএস পরীক্ষায় এখন থেকে মুক্তিযুদ্ধ বিষয়ে ১০০ নম্বরের প্রশ্ন থাকবে বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

মঙ্গলবার দুপুরে নড়াইলে মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনের উদ্বোধন শেষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, যারা মেধাবী ও দেশের সম্পদ তারাই আগামীতে প্রশাসন চালাবে। তাদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে ও সঠিক ইতিহাস জানার জন্য বিসিএস পরীক্ষায় মুক্তিযুদ্ধ বিষয়ক ১০০ নম্বরের প্রশ্ন থাকবে।

মুক্তিযোদ্ধাদের কল্যাণে আগামীতে বেশ কিছু পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন মন্ত্রী।

এর মধ্যে আগামীতে মুক্তিযোদ্ধাদের ভাতা ঘরে ঘরে পৌঁছে দেয়া এবং অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের জন্য সব জেলা-উপজেলায় বহুতল আবাসিক ভবন নির্মাণ করা হবে বলে উল্লেখ করেন তিনি।

মন্ত্রী জানান, সারাদেশের সব বধ্যভূমিতে একই রকম স্মৃতিস্তম্ভ করা হবে। যাতে মানুষ দেখে সহজে চিনতে ও বুঝতে পারে।

এছাড়া পাঠ্যপুস্তকে মুক্তিযোদ্ধাদের গর্বিত সাফল্যের কথার পাশাপাশি চিহ্নিত রাজাকারদের নামসহ তাদের কুর্কীতির কথাও থাকবে বলে জানান তিনি।

এর ফলে শিক্ষার্থীরা মুক্তিযোদ্ধা ও রাজাকারদের সম্পর্কে সঠিক তথ্য ও ধারণা পাবে বলে উল্লেখ করেন মন্ত্রী।

মুক্তিযোদ্ধাদের যাচাই বাছাই সম্পর্কে মোজাম্মেল হক বলেন, সরকারের নীতিমালা অনুযায়ী মুক্তিযোদ্ধা যাচাই-বাছাই করে তালিকা চূড়ান্ত করা হবে। এ ব্যাপারে কেউ দুর্নীতি করলে তাকে শাস্তি পেতে হবে।

আনুষ্ঠানে আরও বক্তব্য দেন জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, মুক্তিযোদ্ধা শরীফ হুমায়ুন কবির, এসএ মতিন, তবিবর রহমান খান,নজির আহম্মেদ প্রমুখ।