ব্যাংকে চাপ কমিয়ে সঞ্চয়পত্রে ভরসা

আগামী অর্থবছরের বাজেটের ঘাটতি মেটাতে বরাবরের মতো ব্যাংকের ওপর ভরসা না করে এবার সঞ্চয়পত্র থেকে ঋণ নেওয়ার কথা ভাবছে সরকার।

আগামী অর্থবছর বাজেট ঘাটতি দাঁড়াবে এক লাখ ১২ হাজার ২৭৫ কোটি টাকা। গত বছরের তুলনায় তা বেড়েছে। ঘাটতি পূরণে অভ্যন্তরীণ উৎস থেকে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা সংগ্রহ করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এর মধ্যে ৩০ হাজার কোটি টাকারও বেশি ধার করা হবে সঞ্চয়পত্র থেকে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৭-১৮ বছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

ঘাটতি পূরণে সঞ্চয়পত্র থেকে ধার করার পরিকল্পনার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘সঞ্চয়পত্র ও অন্যান্য ব্যাংকবহির্ভূত উৎস থেকে ৩২ হাজার ১৪৯ কোটি টাকা সংগ্রহের আশা করছি।’

অর্থমন্ত্রী বলেন, ‘অভ্যন্তরীণ উৎসের মধ্যে ব্যাংকবহির্ভূত উৎস, বিশেষ করে সঞ্চয়পত্রের মাধ্যমে অর্থায়নের পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে পারে। এতে ব্যাংক ব্যবস্থা থেকে ঋণগ্রহণ কিছুটা হ্রাস পাবে।’

অর্থমন্ত্রী জানান, চলতি অর্থবছরে ১৯ হাজার ৬১০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে এপ্রিল পর্যন্ত সঞ্চয়পত্র বিক্রি হয়েছে ৪২ হাজার ৯৮ কোটি টাকা।

অর্থমন্ত্রী আরো জানান, অভ্যন্তরীণ উৎস থেকে আসবে ৬০ হাজার ৩৫২ কোটি টাকা। এর মধ্যে ব্যাংক ব্যবস্থা থেকে ২৮ হাজার ২০৩ কোটি টাকা আসবে।

এ ছাড়া ঘাটতি পূরণে বৈদেশিক উৎস থেকে আসবে ৫১ হাজার ৯২৪ কোটি টাকা।