ভারতকে বাদ দিয়ে ১৯ দেশের সঙ্গে চীনের বৈঠক : ইন্ডিয়ান এক্সপ্রেস

ভারত মহাসাগরীয় অঞ্চলের ১৯টি দেশের সঙ্গে চীন বৈঠক করেছে।

চীন আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা সংস্থার (সিআইডিসিএ) উদ্যোগে গত ২১ নভেম্বর এ বৈঠক অনুষ্ঠিত হয়। ভারতের সব প্রতিবেশী দেশ অংশ নিলেও দিল্লিকে সেখানে আমন্ত্রণ জানানো হয়নি। ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, ইউনান প্রদেশের কুনমিংয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। থিম ছিল, ‘শেয়ারড ডেভেলপমেন্ট: ব্লু ইকোনমির দৃষ্টিকোণ থেকে তত্ত্ব ও অনুশীলন।’

ইন্দোনেশিয়া, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা, বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল, আফগানিস্তান, ইরান, ওমান, দক্ষিণ আফ্রিকা, কেনিয়া, মোজাম্বিক, তানজানিয়া, সেশেলস, মাদাগাস্কার, মরিশাস, জিবুতি, অস্ট্রেলিয়াসহ ১৯টি দেশের প্রতিনিধিরা এতে অংশ নেন। এছাড়া তিনটি আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরাও বৈঠকে যোগ দেন।

গত বছরের শুরুতে বেইজিং ভারতকে বাদ দিয়ে দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের সঙ্গে করোনা ভ্যাকসিন সহযোগিতার বিষয়ে একটি বৈঠক করেছিল। সিআইডিসিএর যে সংস্থাটি সভার আয়োজন করেছিল, তার নেতৃত্বে রয়েছেন লুও ঝাওহুই। তিনি একসময় ভারতে চীনের রাষ্ট্রদূত ছিলেন। এই ঝানু কূটনীতিক একসময় তার দেশের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

সিআইডিসিএর অফিসিয়াল ওয়েবসাইটের তথ্য অনুযায়ী, ঝাওহুই সিপিসি (চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি) এর সাধারণ সম্পাদক। সে হিসেবে তিনি সিআইডিসিএর দায়িত্বে রয়েছেন।

সিআইডিসিএর যে সংস্থাটি সভার আয়োজন করেছিল, তার নেতৃত্বে রয়েছেন লুও ঝাওহুই
সিআইডিসিএর যে সংস্থাটি সভার আয়োজন করেছিল, তার নেতৃত্বে রয়েছেন লুও ঝাওহুই সিআইডিসিএর লক্ষ্য হলো বিদেশী দেশগুলোতে সহায়তার জন্য কৌশলগত নির্দেশিকা তৈরি করা। এর পরিকল্পনা ও নীতি প্রণয়ন করা। এছাড়াও বিদেশী দেশগুলোতে সহায়তার বিষয়ে সমন্বয় ও পরামর্শ দেয়া।

চলতি বছরের জানুয়ারিতে শ্রীলঙ্কা সফরের সময় চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ভারত মহাসাগরের দ্বীপ দেশগুলোর উন্নয়নের জন্য একটি ফোরাম গঠনের প্রস্তাব করেন। সিআইডিসিএ বৈঠকটি কী ওয়াং এর প্রস্তাবিত সেই বৈঠক? এমন প্রশ্নের উত্তরে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করেছে, ২১ নভেম্বরের বৈঠক ওয়াং ই-এর প্রস্তাবিত বৈঠকের অংশ ছিল না।