‘ভারতীয়দের জন্য পাসপোর্ট ভিসা ছাড়াই বাংলাদেশ ভ্রমণ উন্মুক্ত হোক’

জেগে জেগে স্বপ্ন দেখে লাভ নেই। এদেশে খুব সহসা বিদেশী পর্যটক ঝাঁকে ঝাঁকে আসবে না। এদেশের সামাজিক অবস্থা, যোগাযোগ ব্যবস্থা, গোঁড়ামি, অসততা, বিনোদনের ঘাটতি, প্রাকৃতিক ও ঐতিহাসিক স্থানের স্বল্পতা এমন অনেক বিষয় আছে যা বিদেশীদের টানবে না বাংলাদেশ ভ্রমনে। কক্সবাজার বীচ এমন আহামরি কিছু না বিদেশীদের জন্য। ২/৪ জন হয়ত শখের বশে আসবে। এ অবস্থায় বাংলাদেশের সামনে ১ টি পথ খোলা আছে। ভারতীয়দের এদেশে ভ্রমনে নিয়ে আসা। বাংলাদেশের লোকেরা যেভাবে ভারত, থাইল্যান্ড, মালয়েশিয়া, সিঙ্গাপুর ভ্রমনে গিয়ে ডলার রেখে আসে তেমন করে ভারতীয়দের সুযোগ দিতে হবে বাংলাদেশ ভ্রমনে।

কেনো জানি না, অধিকাংশ ভারতীয়দের পাসপোর্ট থাকে না। তাদের নিজের দেশেই এত এত দর্শনীয় স্থান, প্রাকৃতিক বৈচিত্র আছে যে তাদের বিদেশ যাওয়া লাগে না ভ্রমনে। আর কলকাতা ও পশ্চিমবঙ্গের অনেক মানুষের আদি নিবাস বাংলাদেশ। নাড়ীর প্রতি একটা টান সবারই থাকে। বিশেষ করে বাংলাদেশের যশোর, খুলনা, বরিশাল, কুমিল্লা, সিলেট অঞ্চলে অনেকেরই আদি নিবাস। কিন্তু তারা চাইলেই বাংলাদেশ ভ্রমনে আসতে পারে না। পাসপোর্ট নেই, ভিসা নিতেও মনে হয় ফি নেয়া হয়, ৩ মাসের ভিসা দেয়। এই নিয়ম উঠিয়ে দিয়ে শুধু ভারতীয় এন আই ডি দেখিয়ে বাংলাদেশ ভ্রমনের সুযোগ দিলে বছরে কমপক্ষে ১০ লক্ষ পর্যটক পাবে বাংলাদেশ। ওরা এসে থেকে যাবে না এটা নিশ্চিত। ভারতের সঙ্গে নেপাল, ভূটানের কোন ভিসা পাসপোর্ট লাগে না। ভারত কি করলো সেটা দেখার দরকার নেই। আমাদের স্বার্থেই আমাদের ছাড় দিতে হবে এক্ষেত্রে।

বাংলাদেশের সামনে আর একটি দূয়ার খোলা আছে, এয়ার ট্রানজিট। আমাদের প্রধামনন্ত্রী এটা ভেবেছিলেন। তার সেই ভাবনা বাস্তবায়ন হলে বাংলাদেশের আজ আন্তর্জাতিক মানের একটা বিমানবন্দর থাকতো। বিরোধী পক্ষ ভূগোল বুঝালো, মানুষ বাঁধা দিলো, আন্দোলন করলো। একটা আন্তর্জাতিক মানের বিমানবন্দর থাকলে এবং সেখানে ট্যাক্স ফ্রি ট্রানজিটের সুযোগ দিলে দুবাই, সিঙ্গাপুরের মতো একটা এয়ার ট্রানজিটের হাব হতো বাংলাদেশ। বাংলাদেশের ভৌগলিক অবস্থান এমনই যে সব এয়াওলাইন্স এটা ব্যবহার করতো। এটা নিয়ে বিস্তারিত আর একদিন লিখবো।

আপাতত ভারতীয়দের ভিসা পাসপোর্ট ছাড়া এন আই ডি দেখিয়ে বাংলাদেশ ভ্রমনের সুযোগ দিলে তাতে বাংলাদেশেরই লাভ। ১০ লক্ষেরও বেশী পর্যটক পাবে বাংলাদেশ বছরে। এতে সামাজিক সম্পর্ক, সৌহার্দ্য, সম্প্রীতিও বাড়বে। হাজার বছর ধরে চলে আসা এ আত্মীয়তার বন্ধন কাঁটা তার, ভিসা, পাসপোর্ট দিয়ে কি আলাদা রাখা ঠিক?

-এস এম সাইফ রহমান এর ফেসবুক থেকে নেওয়া