ভারতীয় বিমান হামলায়ও ‘সম্পূর্ণ অক্ষত’ জইশের মাদ্রাসা!

ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানে জইশ-ই-মোহাম্মদের শিবিরে হামলা চালিয়ে গুঁড়িয়ে দেয়ার যে দাবি করেছে সেখানে জইশ-এর মাদ্রাসা ভবন এখনও অক্ষত অবস্থায় আছে। উচ্চ রেজ্যুলুশনের স্যাটেলাইট ছবি পর্যালোচনা করে এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের পুলওয়ামাতে হামালার জবাবে গত ২৬ ফ্রেবুয়ারি পাকিস্তানের বালাকোটে ১২টি মিরেজ যুদ্ধবিমান করে হামলা চালায় ভারতীয় বিমান বাহিনী। ভারতের দাবি, ১০০০ কেজি বোমাবর্ষণ করে অন্তত ৩৫০ জঙ্গি হত্যা করা হয়েছে। এছাড়া জইশ-ই-মোহাম্মোদের প্রশিক্ষণ শিবির ‘মাদ্রাসা ভবন’ গুঁড়িয়ে দেয়া হয়েছে।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোভিত্তিক বেসরকারি স্যাটেলাইট অপারেটর প্ল্যানেট ল্যাব ইনকর্পোরেটেডের গত ৪ মার্চ ধারণকৃত ছবি প্রকাশের পর ভারতের দাবি আরো প্রশ্নবিদ্ধ হয়ে পড়েছে।

প্ল্যানেট ল্যাব ইনকর্পোরেটেডের ধারণকৃত ছবিতে দেখা যায়, ভারতের বিমান বাহিনী যেখানে হামলা করে জইশ-ই-মোহাম্মদের ঘাঁটি গুঁড়িয়ে দিয়েছে বলে দাবি করছে তাতে ৬টি ভবন অক্ষত অবস্থায় আছে।

এছাড়া স্যাটেলাইটের মাধ্যমে ধারণকৃত নতুন এসব ছবির সঙ্গে ২০১৮ সালের এপ্রিলে গ্রহণ করা স্যাটেলাইট ছবিগুলোর তেমন কোনো পার্থক্য নেই।

নতুনভাবে ধারণকৃত ছবিগুলোতে দেখা যায়, ওই এলাকায় ভবনগুলোর ছাদে দৃষ্টিগোচর হওয়ার মতো কোনো ছিদ্র নেই। কোথাও বোমা হামলা করা হয়েছে তারও কোনো চিহ্ন নেই, বিস্ফোরণের ধাক্কায় উড়ে যাওয়া কোনো দেয়াল নেই। মাদ্রাসার আশপাশে নেই কোনো উপড়ে পড়া গাছের চিহ্ন।

১৫ বছর ধরে স্যাটেলাইট ছবি বিশ্লেষণ করেন ইস্ট এশিয়া ননপ্রলিফিয়ারেশন প্রজেক্টের পরিচালক জেফ্রি লুইস বলেন, উচ্চ রেজ্যুলেশনের ছবিগুলো থেকে বোঝা যায়, সেখানে যে কোন বোমাবর্ষণ করা হয়েছে তার কোন চিহ্ন পাওয়া যায় না।

এছাড়া এসব ছবির ব্যাপারে ভারতীয় সরকারে সঙ্গে যোগাযোগের চেষ্টা করে কোন মন্তব্য পাননি বলে জানিয়েছে রয়টার্স।