ভারতের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে আসছেন না বাইডেন, স্থগিত কোয়াড সম্মেলনও

প্রজাতন্ত্র দিবসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে দেশটিতে সফরে আসছেন না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এতে ওই সময় আয়োজিত হতে যাওয়া কোয়াড সম্মেলনও আপাতত স্থগিত রাখা হচ্ছে। তবে ঠিক কী কারণে বাইডেন ভারত আসছেন না, সেই বিষয়ে রিপোর্ট লেখা পর্যন্ত কিছু জানা যায়নি।

স্থানীয় সময় মঙ্গলবার বিষয়টি সম্পর্কে অবহিত ভারতের একটি সরকারি সূত্রের বরাত দিয়ে এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ইন্ডিয়ান এক্সপ্রেস।

এর আগে জানুয়ারির শেষে প্রজাতন্ত্র দিবস উদযাপনে মার্কিন প্রেসিডেন্টকে প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিল ভারত। দেশটিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত এরিক গারসেটি গত সেপ্টেম্বর মাসে জানিয়েছিলেন, আগামী বছরের ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি হওয়ার জন্য প্রেসিডেন্ট বাইডেনকে আমন্ত্রণ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে ভারতের পক্ষ থেকে এই আমন্ত্রণ জানানো নিয়ে এখন পর্যন্ত কোনও মন্তব্য করা হয়নি।

ইন্ডিয়ান এক্সপ্রেস বলছে, প্রজাতন্ত্র দিবসের পাশাপাশি জানুয়ারি মাসেই নয়া দিল্লিতে কোয়াড শীর্ষ সম্মেলন আয়োজন করার পরিকল্পনা করেছিল ভারত। প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে যোগ দিতে বাইডেন যখন ভারতে আসবেন, সেই সময়ই যুক্তরাষ্ট্র, ভারত, জাপান ও অস্ট্রেলিয়ার এ চতুর্দেশীয় নিরাপত্তা সংগঠনের পরবর্তী শীর্ষ সম্মেলন আয়োজন করা হবে বলে ঠিক করেছিল নয়া দিল্লি। কিন্তু বাইডেনের সফর বাতিল হওয়ায় সেই শীর্ষ সম্মেলনও আপাতত স্থগিত রাখা হচ্ছে। পরবর্তী কোয়াড শীর্ষ সম্মেলন ভারতেই হবে বলে জানিয়েছে সূত্র। তবে জানুয়ারির শেষের বদলে, শীর্ষ সম্মেলন হবে ২০২৪-এর শেষের দিকে।

দ্য ইকোনমিক টাইমস বলছে, পূর্ব নির্ধারিত বিভিন্ন অনুষ্ঠানের কারণেই ভারতের প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজে ও জানুয়ারিতে কোয়াড শীর্ষ সম্মেলনে যোগ দেওয়া সম্ভব হচ্ছে না বাইডেনের পক্ষে। তাছাড়া অস্ট্রেলিয়ার জাতীয় দিবস থাকায়, ওই সময় ভারতে এসে কোয়াড সম্মেলনে যোগ দেওয়া অজি প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজের পক্ষেও কঠিন ছিল। গত মে মাসে জাপানে জি৭ শীর্ষ সম্মেলন চলাকালীনই কোয়াড নেতাদের বৈঠকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছিলেন, পরবর্তী কোয়াড শীর্ষ সম্মেলন আয়োজন করবে ভারত। সূত্র: ব্লুমবার্গ, দ্য হিন্দু, ইন্ডিয়ান এক্সপ্রেস