ভারতে সাজা ভোগের পর পাচার হওয়া ৮ যুবতী বেনাপোল দিয়ে দেশে ফিরলো

ভারতে পাচার হওয়া ৮ বাংলাদেশি যুবতী বিভিন্ন মেয়াদে সাজা ভোগের পর ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে দেশে ফিরেছে।

সোমবার সন্ধ্যায় বেনাপোল আন্তর্জাতিক চেকপোস্ট দিয়ে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদেরকে বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেন।

ফেরত আসা হলেন- খাগড়াছড়ির হাজেরা খাতুন, যশোরের ছালমা খাতুন, নারানগঞ্জের সেলিনা বেগম, বেনাপোলের হাজিরা খাতুন, যশোর সদরের মাজেদা খাতুন, চুয়াডাঙ্গার রুশিয়া মন্ডল, পটুয়াখালীর রেখা বেগম ও মাগুরার জেলার তরফ বিশ্বাসের মেয়ে রিয়া বিশ্বাস (৮)।
এদের ৭ জনের বয়স ২৫ থেকে ৩৫ বছরের মধ্যে।

বেনাপোল ইমিগ্রেশনের ওসি আহসান হাবিব বলেন, দালালরা ভালো কাজের প্রলোভন দেখিয়ে বিভিন্ন সময় তাদেরকে অবৈধ পথে ভারতে পাচার করে।
ভারতের মুম্বাই শহরে কাজের সন্ধানে ঘুরাঘুরির সময় ভারতীয় পুলিশ তাদেরকে আটক করে। পরে ‘অবৈধ অনুপ্রবেশের’ অভিযোগে তাদেরকে আদালতে তোলা হলে সেখান থেকে ‘এ আর জেড’ নামের একটি মানবাধিকার সংস্থা তাদের হেফাজতে নিয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরে দু’দেশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে স্বদেশ প্রত্যাবর্তন আইনে ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে তাদের দেশে ফিরিয়ে আনা হয়।

আহসান হাবিব বলেন, ফেরত আসাদেরকে বেনাপোল পোর্টথানায় সোপর্দ করা হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে তাদেরকে পরিবারের কাছে পৌছে দেওয়া হবে।