‘ভারত চায় বাংলাদেশে নির্বাচিত সরকারই ক্ষমতায় আসুক’

বাংলাদেশে নির্বাচিত সরকার দেখতে চায় ভারত। একইসঙ্গে বাংলাদেশে উন্নয়নের ধারাও যেন অব্যাহত থাকে সেটিও প্রত্যাশা করে দেশটি।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সঙ্গে বৃহস্পতিবার বিকালে বৈঠক করেন সফররত ভারতের শিল্প, বাণিজ্য ও বেসামরিক বিমান পরিবহন মন্ত্রী সুরেশ প্রভু। রাজধানীর স্থানীয় এক হোটেলে বৈঠকটি শেষে সড়কমন্ত্রী সাংবাদিকদের একথা জানান।

ওবায়দুল কাদের বলেন, ‘সুরেশ প্রভু আশা প্রকাশ করেছেন, বাংলাদেশে একটি নির্বাচিত সরকার ক্ষমতায় আসুক এবং উন্নয়নের ধারা অব্যাহত থাকুক। ভারতে যেমন নির্বাচন হয় তারা বাংলাদেশেও তেমন নির্বাচন আশা করে।’

সরকার অংশগ্রহণমূলক নির্বাচন করতে চায় বলে ভারতের মন্ত্রীকে জানিয়েছেন কাদের। আর সুরেশ প্রভু বলেন, তাঁর দেশ চায় নির্বাচনের মাধ্যমে এ দেশে নতুন সরকার ক্ষমতায় আসবে। বাংলাদেশের উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।

ভারতের বাণিজ্যমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন বলেও জানান ওবায়দুল কাদের।

এক প্রশ্নের জবাবে কাদের বলেন, রাজনৈতিক বা নির্বাচনী এজেন্ডা নয়, দুই দেশের বাণিজ্যিক সম্পর্ক আরো এগিয়ে নিতেই ভারতের বাণিজ্যমন্ত্রী বাংলাদেশে এসেছেন। অবশ্য সুরেশ প্রভু গণমাধ্যমের সঙ্গে কোনো কথা বলেননি।

বৈঠক শেষে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ‘খোঁজ-খবর নিয়েছেন কী অবস্থা। ইলেকশন কেমন হবে, পরিবেশ কেমন। আমি বলেছি যে আমরা একটি পার্টিসিপেটরি, ক্রেডিবল এবং ফ্রি ফেয়ার ইলেকশন করতে চাই। নির্বাচন শান্তিপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হবে। বাংলাদেশে একটি ভালো নির্বাচন, নির্বাচিত সরকার ক্ষমতায় আসুক- এ ব্যাপারে তিনি আশাবাদী। তারা যেরকম ইলেকশন করে, আমাদের দেশেও সে রকম ইলেকশন তারা আশা করে।’