ভারত থেকে কিছু কূটনীতিককে ফিরিয়ে নিচ্ছে কানাডা

পাঞ্জাব প্রদেশে স্বাধীন শিখ রাষ্ট্র প্রতিষ্ঠার আন্দোলনের সাথে জড়িত বিচ্ছিন্নতাবাদী শিখ নেতা হরদীপ সিং নিজ্জর হত্যাকাণ্ডের ঘটনায় কানাডার সাথে ভারতের কূটনৈতিক সম্পর্ক তলানিতে ঠেকেছে।

পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কারের পর উভয় দেশের নাগরিকদের ভারত-কানাডা ভ্রমণের ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে। ক্রমবর্ধমান উত্তেজনার মাঝে বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) কানাডীয়দের ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে ভারত।

চলমান এই কূটনৈতিক উত্তেজনা চরমে পৌঁছায় বৃহস্পতিবার ভারতে নিযুক্ত কানাডীয় হাইকমিশন থেকে এক বিবৃতি দেওয়ার পর।
এতে ভিয়েনা কনভেনশন মেনে হাইকমিশনের কর্মকর্তা ও কর্মচারীদের নিরাপত্তা নিশ্চিতে ভারতের প্রতি আহ্বান জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ভারতে আমাদের হাইকমিশন ও সব কনস্যুলেট খোলা এবং চালু রয়েছে। গ্রাহকদের সেবাদান অব্যাহত রয়েছে। বর্তমান চরম উত্তেজনাকর পরিস্থিতির আলোকে আমাদের কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিতে আমরা পদক্ষেপ গ্রহণ করছি।

এমনকি ভারতে কানাডীয় কূটনীতিকদের সামাজিক যোগাযোগমাধ্যমে হুমকি দেওয়া হচ্ছে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।
এতে বলা হয়েছে, কিছু কূটনীতিক বিভিন্ন ধরণের সামাজিক যোগাযোগমাধ্যম প্ল্যাটফর্মে হুমকি পাচ্ছেন। এই পরিস্থিতিতে গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডা ভারতে তার কর্মীদের নিরাপত্তার বিষয়টি পর্যালোচনা করছে।

বিবৃতিতে আরও বলা হয়, এর ফলে উচ্চ সতর্কতা হিসেবে আমরা হাইকমিশন এবং কূটনৈতিক মিশনগুলোতে আমাদের কর্মীদের উপস্থিতি সাময়িকভাবে সামঞ্জস্য করার সিদ্ধান্ত গ্রহণ করেছি।

বিবৃতিতে কানাডীয় হাইকমিশন বলছে, ভিয়েনা কনভেনশনের বাধ্যবাধকতার প্রতি শ্রদ্ধাশীলতার প্রেক্ষাপটে আমরা আশা করছি, ভারত আমাদের স্বীকৃত কূটনীতিক এবং কনস্যুলার কর্মকর্তাদের নিরাপত্তা দেবে।