জাতিসংঘের সামনে মুখোমুখি আওয়ামী লীগ-বিএনপি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে ভাষণ দিয়েছেন। জাতিসংঘ সদর দপ্তরের জেনারেল অ্যাসেম্বলি হলে প্রধানমন্ত্রী তার ভাষণে রোহিঙ্গা সংকট, জলবায়ু পরিবর্তন, সরকারের অন্তর্ভুক্তিমূলক অর্থনৈতিক উন্নয়ন তুলে ধরেন স্থানীয় সময় দুপুর ১টায়।
এদিকে সকাল থেকেই জাতিসংঘের সদরদপ্তরের সামনের ৪৭ নম্বর সড়কে মুখোমুখি অবস্থান নিয়েছে আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকেরা।

আওয়ামী লীগ বর্তমান সরকারের উন্নয়ন তুলে ধরে শান্তি সমাবেশ করছে।
অন্যদিকে বিএনপির সমর্থকেরা ‘গো ব্যাক গো ব্যাক’ স্লোগান দিয়ে তত্ত্বাবধায়ক সরকারের দাবি তুলেছে।
দুই দলের সমাবেশ শান্তিপূর্ণ করতে সড়কের মাঝখান ব্যারিকেড দিয়েছে নিউইয়র্ক পুলিশ।

কর্মী সমর্থকেরা শেখ হাসিনা ও খালেদা জিয়া ছবি সংবলিত ব্যানার ও ফেস্টুন নিয়ে নানা ধরনের স্লোগান দিচ্ছে। অনেকে আবার মুখোমুখি অবস্থান করে নানা ধরনের উস্কানিমূলক স্লোগান দিচ্ছেন।

নিউইয়র্ক বিএনপির সভাপতি সাইফুল বলেন, বর্তমান সরকারকে আর ক্ষমতায় দেখতে চায় না। তত্ত্বাবধায়ক সরকারের হাতে ক্ষমতা দিয়ে বর্তমান সরকারকে বিদায় নিতে হবে। এই সরকারকে ক্ষমতায় দেখতে চায় না।

বর্তমান সরকারের পদত্যাগের দাবি নিয়ে ভার্জিনিয়া থেকে নিউইয়র্কে এসেছেন বিএনপির সমর্থক মিনহাজুল আলম। তিনি বলেন, বর্তমান সরকারের ক্ষমতায় থাকার অধিকার নেই। এই সরকারকে আমরা আর ক্ষমতায় দেখতে চায় না।

জাতিসংঘের সামনে সরকার প্রধানের সমর্থনে শান্তি মিছিল করছে আওয়ামী লীগ।

নিউ জার্সি আওয়ামী লীগের সভাপতি আজমল আলী বলেন, সরকার নানা কাজ করছে। যে কারণে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। পদ্মাসেতুসহ নানা উন্নয়নমূলক কাজ করছে শেখ হাসিনা সরকার। দেশের উন্নয়নে বর্তমান সরকারের বিকল্প নাই। অথচ তারেক দেশের বিরুদ্ধে ষড়যন্ত্র করছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সমর্থন জানাতে ওয়াশিংটন থেকে এসেছেন ওয়াশিংটন মহিলা আওয়ামী লীগের সভাপতি মহসিনা জান্নাত রিমি।
তিনি বলেন, নেত্রী জাতিসংঘে ভাষণ দেবেন। তাকে সাহস জোগাতে সমবেত হয়েছি। অথচ বিএনপি দেশকে পেছনে ঠেলে দিতে চায়। আমরা বিএনপির ষড়যন্ত্র বরদাস্ত করবো না। লন্ডনের ষড়যন্ত্রকারীকে সফল হতে দেব না।