ভুল পরিমাপে অন্যের জমিতে সিডিএ’র দেয়াল নির্মাণ!

চট্টগ্রামের কর্ণফুলীতে ব্যক্তি মালিকানাধীন জমিতে সীমানা প্রাচীর নির্মাণের অভিযোগ উঠেছে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (সিডিএ) বিরুদ্ধে। এস্টেট শাখার ভুল পরিমাপে এমনটি হয়েছে বলে দাবি তোলা হয়েছে। এতে চলাচলে দুর্ভোগের শিকার হচ্ছেন ভূক্তভোগি পরিবার ও এলাকার লোকজন। ঘটনাটি ঘটেছে কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটার ব্রিজঘাট এলাকায়।

ঘটনা সূত্রে জানা যায়, কিছুদিন আগে সিডিএ’র চরপাথরঘাটার ব্রিজঘাট এলাকায় উচ্ছেদ অভিযান চালান। এতে তড়িগড়ি করে পরিমাপ করে সিডিএ’র জমিতে দেয়াল নির্মাণ করতে গিয়ে এমন পরিস্থিতি হয়।

এ বিষয়ে প্রতিকার চেয়ে ২৩ জুলাই (রোববার) চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যানের কাছে লিখিত অভিযোগ জানিয়েছেন চরপাথরঘাটা ইউনিয়নের ফজল আহমদের ছেলে নাছির আহমদ। পাশাপাশি তিনি বিষয়টি অবগত করে অনুলিপি দিয়েছেন বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন (বিএফডিসি) ও কর্ণফুলী উপজেলা সহকারি কমিশনার (ভূমি) কাছে।

লিখিত অভিযোগে ভুক্তভোগী জানিয়েছেন, তাড়া-হুড়া করে ভূল পরিমাপের কারণে সিডিএ’র নিজম্ব জমির সীমানা বরাবর বাউন্ডারি ওয়াল নির্মাণ না করে অভিযোগকারীর জমিতে সীমানা প্রাচীর নির্মাণ করেছেন।

এতে বিএফডিসি জমির ৬১ দাগের উত্তর সীমানায় প্রায় ১৫ ফুট এবং নিজস্ব খতিয়ান ভূক্ত বিএস ৬০ দাগের দক্ষিণ সীমানায় প্রায় ৪০ ফুট ভিতরে সিডিএ ওয়াল নির্মাণ করেছেন। যাহা অনভিপ্রেত। এতে করে ভুক্তভোগির ১৫টি দোকানঘর, চলাচলের রাস্তা ও পার্কিং এর জায়গা বেদখল হয়েছে। তিনি ডিজিটাল সার্ভেয়ার দ্বারা নিখুঁত ভাবে পরিমাণ করে বিষয়টি নিশ্চিত হয়েছেন বলে জানান।

এতে আরও উল্লেখ করেছেন, সিডিএ বি.এস. ৬১ দাগে ১.৮১ একর জমি অনাপত্তি ছাড়পত্র প্রধান করেন। বিএফডিসি এর নামে বিএস-৬১ দাগের খতিয়ান চুড়ান্ত লিপিবন্ধ রয়েছে। উক্ত জমি রেজিষ্ট্রি কবলা মূলে বিএফডিসি হতে ভুক্তভোগির পিতা ৯৯ বছরের জন্য লিজ নিয়েছেন। সিডিএ পরিমাপে উত্তর পার্শ্বে বিএস মতে মাপ দেওয়া হলেও দক্ষিণ পার্শ্বে অধিক গ্রহণ ও ভূল পরিমাপে তাঁরা ক্ষতিগ্রস্থ হয়েছেন। কেননা, বিএস খতিয়ান ভূক্ত ৬০ দাগের জায়গা ৩৭৪০ বর্গফুট তথা ৮.৬৫৭ শতক জায়গা বাউন্ডারির ভিতরে চলে যায়। ফলে, পুনরায় সিডিএ সার্ভেয়ার দ্বারা পরিমাপ করে সঠিক সীমানা প্রাচীর নির্মাণের আবেদন জানিয়েছেন নাছির আহমদ।

তিনি আরও বলেন, ‘সিডিএ এমন ভাবে দেয়াল নির্মাণ করেছেন। যার ফলে চলাচলের একমাত্র রাস্তাটি বন্ধ হয়ে গেছে। সাধারণ লোকজন আমাদের মার্কেটে আসতে পারছেন না। বাড়ির প্রধান গেইট ও মসজিদের দেয়াল ঘেষে উঁচু দেয়াল নির্মাণ করে ফেলেছেন। যা পুনরায় পরিমাপ করা জরুরী হয়ে পড়েছে।’

চরপাথরঘাটার স্থানীয় লোকজন জানিয়েছেন, মানুষের চলাচলের রাস্তার জায়গা কারো মালিকানাধীন হলেও কেউ বন্ধ করতে পারে না। এটি আইনসিদ্ধ নয়। বিষয়টি সকলের মানা উচিত।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ এর সচিব মিনহাজুর রহমান এর মুঠোফোনে কয়েকবার ফোন করেও মন্তব্য জানা যায়নি। তবে সিডিএ এস্টেট শাখার অফিসার মো. আলমগীর খান বিষয়টি অবগত বলে জানা যায়।

তবে সিডিএ নির্বাহী প্রকৌশলী (নির্মাণ বিভাগ-১) কাজী কাদের নেওয়াজ বলেন, ‘চরপাথরঘাটা এলাকায় সিডিএ উচ্ছেদ অভিযান চালিয়ে সীমানা প্রাচীর নির্মাণ করেছেন। এতে সীমানা নির্ধারণ করার বিষয় নিয়ে চেয়ারম্যানের কাছে কেউ লিখিত অভিযোগ করলেও আমাদের কাছে এখনো আসেনি। আসলে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেব।’