গাইবান্ধার সাদুল্লাপুরে রাত পোহালেই ৩টি ইউপি নির্বাচন

ভোটের সকল প্রস্তুতি সম্পন্ন, কেন্দ্র গুলোতে যাচ্ছে সরাঞ্জম

গাইবান্ধার সাদুল্লাপুর উপজেলার ৩টি ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ সোমবার (২৮ নভেম্বর) অনুষ্ঠিত হবে।

ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে সংশ্লিষ্টরা। রোববার (২৭ নভেম্বর) সকাল থেকে কেন্দ্রে কেন্দ্র পাঠানো হচ্ছে নির্বাচনী সরাঞ্জম।

উপজেলা নির্বাচন কার্যালয় সুত্রে জানা গেছে, গত ২০ অক্টোবর ঘোষিত তফসিল অনুয়ায়ী সাদুল্লাপুর উপজেলার জামালপুর, বনগ্রাম ও কামারপাড়া ইউনিয়ন পরিষদের জন্য নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে ১৪ জন চেয়ারম্যান প্রার্থীসহ সাধারণ সদস্য ও সংরক্ষিত মহিলা ওয়ার্ডে মোট ১৮৯ জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করছিলেন।

এর মধ্যে যাচাই-বাছাইকালে জামালপুর ইউনিয়নের আওয়ামীলীগ মনোনীত চেয়ারম্যান প্রার্থীসহ অন্যান্য পদে আরও ৪ জন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে। বর্তমানে চেয়ারম্যান ১৩ জন, সাধারণ সদস্য ১২৭ ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৪৪ জন বৈধ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ইতোমধ্যে প্রচার-প্রচারণা শেষ হয়েছে। এখন প্রার্থী ও ভোটারদের মধ্যে চলছে নানা হিসেবে-নিকেশ। কে কার চেয়ে এগিয়ে আছেন এ নিয়ে চলছে চুলছেড়া বিশ্লেষণ।

আগামীকাল সোমবার (২৮ নভেম্বর) সকাল ৮ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। ওই তিন ইউনিয়নের ৬৮ হাজার ২৪৮ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ৩৩ হাজার ২৫৮ ও নারী ভোটার রয়েছে ৩৪ হাজার ৯৯০ জন। ২৯ কেন্দ্রের ২২৯ কক্ষে (বুথ) ইভিএমের মাধ্যমে ভোটাররা তাদের ভোটধিকার প্রয়োগ করবেন। অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে ৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট টহলসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন থাকবে।

উল্লেখ্য সারাদেশে ইউনিয়ন পরিষদ সাধারণ নির্বাচনের ষষ্ঠধাপে ৩১ জানুয়ারী সাদুল্লাপুর উপজেলার ১১ ইউপির মধ্যে ৮টি ইউপির নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে সাদুল্লাপুর পৌরসভা গঠনের জটিলতায় পিছিয়ে ছিল জামালপুর, বনগ্রাম ও কামারপাড়া ইউনিয়ন পরিষদের ভোটগ্রহণ। এরপর গত ১৫ জুন ওই তিন ইউনিয়নের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। এ সময় প্রার্থীরা তাদের মনোনয়নপত্র গ্রহণ ও জমা দেওয়ার পর এই তফসিলটি বাতিল করে সংশ্লিষ্টরা।

আবারও ২০ অক্টোবর তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এই তফসিল অনুযায়ী আগামীকাল ২৮ নভেম্বর তিন ইউপির ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে।