মধ্যবর্তী নির্বাচনের ফলের জন্য অপেক্ষা, আরেক আসনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী

যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলীয় দুই রাজ্যে এখনো মধ্যবর্তী নির্বাচনের ভোট গণনা শেষ হয়নি। এই ফলাফলের উপরেই নির্ভর করছে সিনেটের নিয়ন্ত্রণ। এমন অবস্থায় নির্বাচনে কারচুপি এবং পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগ উঠেছে রিপাবলিকানদের তরফ থেকে।

যদিও নির্বাচন কর্মকর্তারা সকল পক্ষকে ধৈর্য্য ধরার আহ্বান জানিয়ে যাচ্ছেন। পাশাপাশি নির্বাচন নিয়ে এসব ষড়যন্ত্র তত্ত্বও উড়িয়ে দিচ্ছেন তারা। এ খবর দিয়েছে সিএনএন।

খবরে বলা হয়েছে, সিনেট কিংবা হাউস কোথাও এখনও কোনো দল নিশ্চিত জয় পায়নি। রিপাবলিকান দল হাউসের নিয়ন্ত্রণ নেয়ার পথে অনেকখানি এগিয়ে আছে। এখন পর্যন্ত ২১১ আসনে জয় পেয়েছে রিপাবলিকান দল। তবে সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতের জন্য তাদের এখনও ৭ আসনে জয় প্রয়োজন। অপরদিকে ডেমোক্রেটদের জয় পাওয়া আসনসংখ্যা ১৯২।

সিনেটেও এক আসনে এগিয়ে আছে রিপাবলিকানরা। তবে সিনেটের নিয়ন্ত্রণ পেতে রিপাবলিকানদের ডেমোক্রেটদের থেকে দুই আসনে বেশি জয় পেতে হবে। অপরদিকে ডেমোক্রেটদের শুধু রিপাবলিকানদের সমান আসন পেলেই চলবে। কারণ ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিসের ‘কাস্টিং ভোট’ এর কারণে একটি অতিরিক্ত আসন পাবে ডেমোক্রেটরা। 

সর্বশেষ সিনেটে ৪৮ আসন পেয়েছে ডেমোক্রেটরা এবং ৪৯ আসন পেয়েছে রিপাবলিকানরা। অর্থাৎ, সিনেটে সংখ্যাগরিষ্ঠতা পেতে বাকি তিন রাজ্যের দু’টিতে জয় পেতে হবে উভয় দলকে। এরমধ্যে জর্জিয়ার ভোট গ্রহণ শেষ হয়েছে, কিন্তু সেখানে কোনো দলের প্রার্থীই ৫০ শতাংশের বেশি ভোট পাননি। তাই সেখানে আগামী ৬ই ডিসেম্বর রানঅফ বা দ্বিতীয় দফা নির্বাচন হবে। বাকি থাকা দুই রাজ্য নেভাডা এবং অ্যারিজোনার ভোটগ্রহণ এখনও চলছে। এ নিয়ে হতাশা প্রকাশ করে চলেছেন রাজনীতিবিদরা। রিপাবলিকান দলের নেতারা অভিযোগ তুলছেন, নির্বাচনে পক্ষপাতদুষ্ট আচরণের কারণেই এই দেরি হচ্ছে। যদিও নির্বাচন কর্মকর্তারা সেই অভিযোগ উড়িয়ে দিয়েছেন।

সিএনএন বলছে, এখনও অ্যারিজোনার ৫ লাখ ৪০ হাজার ভোট এবং নেভাডার ৯৫ হাজার ভোট গণনা বাকি আছে। এর উপরে শুধু সিনেট নয়, হাউসের নিয়ন্ত্রণের হিসাবও নির্ভর করছে। এসব আসন ছাড়া রিপাবলিকানরা হাউসের নিয়ন্ত্রণ পাচ্ছে না। নির্বাচনের আগে তারা যে ‘রেড ওয়েভ’ বা বড় জয়ের আশা করছিল তা ভুল প্রমাণিত হয়েছে। শেষ পর্যন্ত তারা হাউসের নিয়ন্ত্রণ পেলেও এজন্য তাদের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

প্রেসিডেন্ট জো বাইডেনের অ্যাপ্রুভাল রেটিং খুবই বিপজ্জনক পর্যায়ে নেমে গেছে। রিপাবলিকানরা আশা করেছিল, প্রেসিডেন্টের কারণে ডেমোক্রেটরা কম ভোট পাবে। কিন্তু সে রকমটা দেখা যায়নি। রিপাবলিকানরা এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত দুই দলের ব্যবধান খুব বেশি থাকবে না বলেই ধারণা করা হচ্ছে। অপরদিকে সিনেটে রিপাবলিকানরা এক আসনে এগিয়ে থাকলেও দুই দলেরই এখন আরও দু’টি আসনে জয় প্রয়োজন। এরমধ্যে অ্যারিজোনাতে এগিয়ে আছে ডেমোক্রেটরা এবং নেভাডাতে এগিয়ে আছে রিপাবলিকানরা। ভোট গণনা বাকি থাকলেও এই অবস্থা পরিবর্তনের সম্ভাবনা কম। ফলে সিনেটের নিয়ন্ত্রণ কোন দল নেবে তা বুঝতে তাকিয়ে থাকতে হবে আগামী ৬ই ডিসেম্বরের দিকে। এদিন জর্জিয়াতে দ্বিতীয় দফা নির্বাচন হবে। তাতে যে দলের প্রার্থী জয় পাবেন, সে দলই সিনেটের নিয়ন্ত্রণ পাবে।

এদিকে বিবিসি জানিয়েছে, নির্বাচনের ফলাফল দেরি হওয়ার আরও কারণ হলো- যুক্তরাষ্ট্রের নির্বাচন পদ্ধতি কেন্দ্রীয় না। বিভিন্ন রাজ্য ভিন্ন নিয়ম-নীতি মেনে নির্বাচন আয়োজন করে। যার মধ্যে রয়েছে পোস্টাল ভোটের নিয়ম। যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যে পোস্টাল ভোট গণনার ক্ষেত্রে আলাদা আলাদা নিয়ম রয়েছে। পোস্টাল ভোট হলো সেই ভোট যেখানে ভোটারদের কাছে ব্যালট পেপার পাঠানো হয় এবং পোস্ট অফিসের মাধ্যমে সেগুলো আবার ফেরত আনা হয়। পোস্টাল ভোটের কার্যক্রম মূল নির্বাচনের আগেই শুরু হয়ে যায়। এবারের মধ্যবর্তী নির্বাচনে ৪ কোটি ২০ লাখ আমেরিকান পোস্টাল ভোট সিস্টেমের মাধ্যমে ভোট দিয়েছেন। তারা ৮ই নভেম্বরের আগেই নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। আর এতসংখ্যক মানুষ পোস্টাল ভোট দেওয়ার বিষয়টি চূড়ান্ত ফলাফল পেতে বিলম্ব করছে। কারণ মূল নির্বাচনের দিনের আগে এ ভোটগুলো গণনা করা হয় না। কিছু কিছু রাজ্যে নির্বাচন শেষ হওয়ার পর পোস্টাল ভোট গণনা করার নিয়ম আছে। আবার ক্যালিফোর্নিয়া রাজ্যে নির্বাচন দিনের পরের সাতদিন পর্যন্ত পোস্টাল ব্যালট গ্রহণের সুযোগ রয়েছে।

যুক্তরাষ্ট্রের এ বছর মধ্যবর্তী নির্বাচনে প্রায় ১২ কোটি ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। যা মোট ভোটারের প্রায় ৪৭ ভাগ। ২০১৮ সালের মধ্যবর্তী নির্বাচনে যে সংখ্যক ভোটার অংশ নিয়েছিলেন সেবারের তুলনায় এবার ভোটার উপস্থিত কম। চূড়ান্ত ফলাফল ঘোষণায় দেরি হওয়ার আরেকটি কারণ হলো- ভোট পুনর্গণনা করা। প্রতিদ্বন্দ্বীদের আপত্তি বা কারিগরি ত্রুটির কারণে আবারও ভোট গণনা করা হতে পারে। তাছাড়া রানঅফ নির্বাচনের বিষয়টিও ফলাফলে বিলম্ব হওয়ার অন্যতম কারণ।

সিনেটের আরেক আসনে জয়ী ডেমোক্র্যাট প্রার্থী
যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে অ্যারিজোনার বর্তমান ডেমোক্র্যাট সেনেটর মার্ক কেলি ৫১ দশমিক ৮ শতাংশ ভোট পেয়ে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ব্লেইক মাস্টার্সকে পরাজিত করেছেন।
ব্লেইক মাস্টার্স পেয়েছেন ৪৬ দশমিক ১ শতাংশ। কেলির গুরুত্বপূর্ণ এই জয়ের মধ্য দিয়ে মার্কিন সেনেটের নিয়ন্ত্রণ ধরে রাখার দিকে আরেকধাপ এগিয়ে গেল ডেমোক্র্যাটরা।  খবর সিএনএনের।

এখন মার্কিন সিনেটের ১০০ আসনের মধ্যে ডেমোক্র্যাটদের আসন ৪৯ এবং রিপাবলিকানদের আসনও ৪৯।
সিনেটের যে দুইটি আসনের ফলাফল নির্ধারণ এখনও বাকি আছে তার মধ্যে অন্তত একটিতে জিতলেই মার্কিন কংগ্রেসের এই উচ্চকক্ষের নিয়ন্ত্রণ ডেমোক্র্যাটদের হাতেই রয়ে যাবে।
সিনেটে দুই পক্ষের আসন সমান ৫০-৫০ হলেও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের টাই-ব্রেকিং ভোটের কারণে সেনেট ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণেই থাকবে।
সেনেটের নিয়ন্ত্রণ যাদের হাতে থাকবে তারাই প্রেসিডেন্ট জো বাইডেনের বাকি দুই বছর মেয়াদের কার্যক্রম নির্ধারণ করতে পারবে।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সাধারণত ক্ষমতাসীন দল হেরে যায়, কিন্তু বাইডেনের পার্টি ঐতিহাসিক ওই ধারা থেকে নিজেদের রক্ষা করতে পেরেছে। এই নির্বাচনে রিপাবলিকানরা বড় জয়ের আশা করলেও তাদের হতাশ হতে হয়েছে।
সিনেটের নিয়ন্ত্রণের বিষয়টি এখন নেভাডা ও জর্জিয়ার প্রতিদ্বন্দ্বিতার ওপর ঝুলে আছে। জর্জিয়ায় গণনা শেষে ডেমোক্র্যাট প্রার্থী সামান্য ব্যবধানে এগিয়ে থাকলেও তিনি ৫০ শতাংশের বেশি ভোট না পাওয়ায় সরাসরি জয়ী হতে পারেননি, এখানে ৬ ডিসেম্বরের রানঅফ ভোটে বিজয়ী নির্ধারিত হবে।

নেভাডায় বর্তমান সিনেটের ডেমোক্র্যাট ক্যাথরিন ম্যারি কোর্টেজ মাস্তো তার প্রতিদ্বন্দ্বী অঙ্গরাজ্যের রিপাবলিকান অ্যাটর্নি জেনারেল অ্যাডাম পল ল্যাকসল্টের সঙ্গে ব্যবধান কমিয়ে এনে শেষ খবর পর্যন্ত মাত্র ৮০০ ভোটে পিছিয়ে ছিলেন।
এখানে ল্যাকসল্ট পেয়েছেন ৪৮ দশমিক ৫ শতাংশ ভোট আর মাস্তো পেয়েছেন ৪৮ দশমিক ৪ শতাংশ। ভোট গণনা এখনও চলছে।

সিএনএনের প্রদর্শিত সর্বশেষ ফলাফল অনুযায়ী মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এ পর্যন্ত রিপাবলিকানরা ২১১ আসনে এবং ডেমোক্র্যাটরা ২০৩ আসনে জয় পেয়েছে।