মধ্যবর্তী নির্বাচনে সিনেটে ডেমোক্র্যাট এগিয়ে, হাউসে ট্রাম্পের রিপাবলিকান

মার্কিন কংগ্রেসের দুই কক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস (প্রতিনিধি পরিষদ) এবং সিনেটের পাশাপাশি কয়েক জায়গায় গর্ভনরের আসনের ভোট গণনা চলছে।

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী এ নির্বাচনে প্রতিনিধি পরিষদে এগিয়ে আছে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টি। প্রাথমিক ফলাফলে এখন পর্যন্ত প্রতিনিধি পরিষদে এগিয়ে রয়েছে রিপাবলিকানরা। আর সিনেটে এগিয়ে আছে জো বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি।

মঙ্গলবার (৮ নভেম্বর) মার্কিন প্রতিনিধি পরিষদের ৪৩৫ আসন এবং সিনেটের ১০০ আসনের মধ্যে ৩৫টিতে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ভোট হচ্ছে ৩৬ জন গভর্নর নির্বাচনেও।

এরই মধ্যে ফ্লোরিডার গভর্নর নির্বাচনে ডেমোক্রেটিক প্রার্থী চার্লি ক্রিস্টকে পরাজিত করেছেন রিপাবলিকান নেতা রন ডিস্যান্টিস। পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হবে ২০২৪ সালে। সেই নির্বাচনে আবারও রিপাবলিকান পার্টির হয়ে প্রতিদ্বন্দ্বিতায় নামতে চান সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর সেই নির্বাচনে যেন দলীয় মনোনয়নের দৌড়ে না শামিল হন, সে জন্য দলের আরেক সম্ভাব্য প্রার্থী রন ডিস্যান্টিসকে রীতিমত হুমকি দিলেন ট্রাম্প।

প্রতিনিধি পরিষদ নির্বাচনের ফলে এগিয়ে রিপাবলিকান পার্টি। তারা ১৯৯ আসনে জয় নিশ্চিত করেছে। আর জো বাইডেনের দল ডেমোক্রেটিক পার্টি পেয়েছে ১৭৩টি আসন। প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণের জন্য দরকার ২১৮টি আসন।
তবে সিনেটে শেষ খবর পাওয়া পর্যন্ত প্রয়োজনীয় ৫০ আসনের মধ্যে ৪৮টির নিয়ন্ত্রণ নিয়ে এগিয়ে ডেমোক্র্যাটরা। আর রিপাবলিকানদের হাতে রয়েছে ৪৭টি আসন।

বর্তমানে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের টাই-ব্রেকিং ভোটে সিনেট নিয়ন্ত্রণ করছে ডেমোক্রেটিক পার্টি।গতকালের আগে ৪ কোটি ৬০ লাখের বেশি মার্কিন ভোটার মেইল অথবা সশরীর আগাম ভোট দিয়েছেন।