মহীয়সী নারী বেগম রোকেয়া দিবস আজ

আজ শনিবার ( ৯ ডিসেম্বর) নারী জাগরণের অগ্রদূত মহীয়সী নারী বেগম রোকেয়া দিবস। মহীয়সী নারী বেগম রোকেয়ার আজ ১৪৩তম জন্ম ও ৯১তম মৃত্যুবার্ষিকী। ১৮৮০ সালের এই দিনে রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দ ইউনিয়নের খোর্দ্দ মুরাদপুর গ্রামে জমিদার পরিবারে বেগম রোকেয়া জন্মগ্রহণ করেন। ১৯৩২ সালের ৯ ডিসেম্বর কোলকাতার ভাগলপুরে বেগম রোকেয়া মৃত্যু বরণ করেন। পরে সেখানকার শোদপুরে বেগম রোকেয়াকে সমাহিত করা হয়। দিবসটি উপলক্ষে রোকেয়ার জন্মভূমি পায়রাবন্দে তিন দিনব্যাপী (৯-১১ ডিসেম্বর) রোকেয়া মেলা সহ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করেছে রংপুর জেলা প্রশাসন।

প্রথম দিন আজ শনিবার সকাল দশটায় আলোচনা সভা ও তিন দিনব্যপী মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলা একাডেমীর সভাপতি কথা সাহিত্যিক সেলিনা হোসেন। সভাপতিত্ব করবেন রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্ববের হাসান। স্বাগত বক্তব্য রাখবেন মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহরিয়ার রহমান।

বিশেষ অতিথি থাকবেন রংপুর জেলা পরিষদের চেয়ারম্যান ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রংপুর জেলা ইউনিটের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোছাদ্দেক হোসেন বাবলু, পায়রাবন্দ সরকারী ডিগ্রী কলেজের অধ্যক্ষ একরামুল হক ও রোকেয়া পরিবারের সদস্য রঞ্জিনা সাবের। মূল প্রবন্ধ উপস্থাপক থাকবেন রংপুর সরকারী বেগম রোকেয়া কলেজের সাবেক বিভাগীয় প্রধান (বাংলা বিভাগ) প্রফেসর মোহাম্মদ শাহ আলম। আলোচক হিসেবে থাকবেন বেগম রোকেয়া স্মৃতি সংসদের সাধারন সম্পাদক রফিকুল ইসলাম দুলাল।

এছাড়া দিনব্যাপী বিভিন্ন কর্মসূচীর মধ্যে রয়েছে- স্বেচ্ছায় রক্তদান ও রক্তের গ্রুপ পরীক্ষা, বেলা একটায় পায়রাবন্দ জামে মসজিদে মিলাদ ও দোয়া মাহফিল এবং সন্ধায় সাংস্কৃতিক পরিবেশনা।

রবিবার দ্বিতীয় দিন বিকালে ‘নারীর অগ্রযাত্রা: বেগম রোকেয়ার ভাবনা ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন রংপুর বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) মো: ফজলুল কবীর।

বিশেষ অতিথি থাকবেন রংপুর জেলা পুলিশ সুপার মো: ফেরদৌস আলী চৌধুরী। সভাপতিত্ব করবেন মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহরিয়ার রহমান। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন রংপুর সরকারী বেগম রোকেয়া কলেজের সাবেক বিভাগীয় প্রধান (ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ) প্রফেসর ড. আরেফিনা বেগম।

দিনব্যাপী আয়োজনে রয়েছে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, নাটিকা, প্রামাণ্যচিত্র প্রদর্শনী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সোমবার শেষ দিনে রয়েছে বিভিন্ন শিক্ষার্থীদের অংশগ্রহণে সংসদীয় বিতর্ক, বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণ, আলোচনা সভা, রোকেয়া পদক প্রদান, নাটিকা, জয়িতাদের সংবর্ধনা ও সাংস্কৃতিক পরিবেশনা।

এরআগে ‘বেগম রোকেয়া সাহিত্যে নারী ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি থাকবেন রংপুর বিভাগীয় কমিশনার মো: হাবিবুর রহমান। সভাপতিত্ব করবেন রংপুর জেলা প্রশাসক মোবাশ্বের হাসান। মূল প্রবন্ধ উপস্থাপনা করবেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা। আলোচক হিসেবে থাকবেন কাউনিয়া ডিগ্রী কলেজের সাবেক সহকারী অধ্যাপক ড. শাশ্বত ভট্টাচার্য।

পায়রাবন্দ বেগম রোকেয়া স্মৃতি সংসদের সাধারন সম্পাদক রফিকুল ইসলাম দুলাল জানান, অন্যান্যবারের মত এবারো যথাযোগ্য মর্যাদায় সরকারীভাবে তিন দিনব্যাপি বিভিন্ন কর্মসুচির মধ্যদিয়ে রোকেয়া দিবস পালন করা হবে। ইতিমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। দিবসের প্রথম প্রহরে রোকেয়ার স্মৃতিস্তম্ভে পুষ্পমাল্য অর্পণের মধ্যে দিয়ে তিন দিনের কর্মসূচীর আনুষ্ঠানিকতা শুরু হবে।

মিঠাপুকুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শাহরিয়ার রহমান বলেন, জেলা প্রশাসনের পক্ষ থেকে রোকেয়া দিবসের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। আমরা সার্বিক সহযোগিতা করে থাকি।