মাদারীপুরের শহর রক্ষা বাঁধে ফাটলে মানুষের মাঝে আতঙ্ক

মাদারীপুরের মহিষেরচর এলাকায় শহর রক্ষা বাঁধের ফাটল দেখা দেওয়া এখন শহরবাসীর মাঝে আতঙ্ক বিরাজ করছে। এতে করে আশঙ্কা করছেন তারা যেকোনো মুহূর্তে বাঁধ ভেঙে শহর ও শহরতলীর গ্রামগুলোতে বন্যার পানি ঢুকে যেতে পারে। এই নিয়ে স্থানীয়দের দাবি করেন দ্রæত সময়ে বাঁধ সংস্কারের। তবে এসব আশঙ্কা উড়িয়ে দিয়ে পানি উন্নয়ন বোর্ড আহ্বান জানিয়েছেন শহরবাসীকে আতঙ্কিত না হওয়ার জন্য।

স্থানীয় সূত্রে জানা গেছে, আড়িয়াল খা নদের শহর রক্ষা বাঁধের মহিষের এলাকায় কিছু অংশের মাটি সরে গিয়ে বাঁধের মাঝখানে ফাটল দেখা দিয়েছে। এই এলাকায় নদীর তীব্র স্রেত থাকায় স্থানীয়রা আতঙ্কে আছেন সৃষ্ট ফাটলের পরিধি বেড়ে গিয়ে যে কোনো মুহূর্তে বাঁধ ভেঙে যাওয়ার। আশঙ্কা করছে স্থানীয়রা বাঁধ ভেঙে যাওয়ার ফলে মাদারীপুর শহর ও পাঁচখোলা ইউনিয়নের মহিষেরচর গ্রাম নদী গর্ভে চলে যেতে পারে। এখন স্থানীয়রা দ্রæত বাঁধ নির্মাণের দাবি করছেন।

স্থানীয় বাসিন্দা বায়েজিদ হাওলাদার বলেন, শহর রক্ষা বাঁধের একাংশের মাটি সরে গেছে। যেকোনো সময় বাঁধ ভেঙে মাদারীপুর শহর ও মহিষেরচর এলাকায় ব্যাপক ভাঙন দেখা দিতে পারে। তাই আমরা ভাঙন রোধে স্থায়ী সমাধান চাই। আমরা আতঙ্কে আছি।

মাদারীপুর পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী এবিএম মাহবুবুল আলম জানান, মাদারীপুর শহর রক্ষায় যেকোনো পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুতি রয়েছে। এটি নিয়ে মাদারীপুরবাসীকে আতঙ্কিত না হওয়ার আহব্বান জানান তিনি।