মাস্ক না কোস্ক, দ্বিধাদ্বন্দ্বে নেটদুনিয়া!

বিশ্বের সব দেশই করোনা মহামারির শঙ্কা কাটাতে মাস্ক পরাকে বাধ্যতামূলক করা হয়েছে। সারা দুনিয়া তা মেনেও নিয়েছে। তবে মাস্ক ব্যবহারের ক্ষেত্রে নানা সমস্যার কারণে সম্প্রতি দক্ষিণ কোরিয়া এক অভিনব ফ্যাশনেবল মাস্ক তৈরি করেছে। যার নাম কোস্ক।

মাস্কের গুরুত্ব পর্যবেক্ষণ করতে ‘দ্য ইমপ্যাক্ট অব কমিউনিটি মাস্কিং অন কোভিড-১৯: আ ক্লাস্টার র‌্যান্ডমাইজড ট্রায়াল’ শীর্ষক গবেষণাটি পরিচালনা করেছেন স্ট্যানফোর্ড মেডিসিন স্কুল ও ইয়েল ইউনিভার্সিটির গবেষকরা। ২০২০ সালের নভেম্বর থেকে ২০২১ সালের এপ্রিলের মধ্যে গবেষণাটি করা হয়। এ গবেষণায় উঠে এসেছে নিজেকে সুরক্ষিত রাখতে মাস্ক ব্যবহারের গুরুত্ব কতটুকু।

মাস্কের ব্যবহার আরও বাড়িয়ে তুলতেই দক্ষিণ কোরিয়ায় নতুন কোস্ক তৈরি করা হয়েছে। কোরিয়ান ভাষায় নাককে বলা হয় ‘কো’। আর তাই এই অভিনব মাস্কের নাম রাখা হয়েছে কোস্ক। ফ্যাশনেবল এই কোস্ক মাস্কের মতো হলেও দেখতে কিছুটা ভিন্ন। এই কোস্ক পরলে নাক-মুখ নয়, শুধু নাকটুকুই ঢেকে থাকে।

মাস্ক পরা অবস্থায় খাওয়া-দাওয়া করা যায় না। এই কোস্ক পরলে দিব্যি খাওয়া-দাওয়া করা যাবে। শুধু খাওয়া-দাওয়া নয়, ঠোঁট আড়ালে না থাকায় সুন্দরীরা লিপস্টিকও লাগাতে পারবেন।

এই মাস্ককে বলা হচ্ছে কেএফ৮০ মাস্ক। এখানে কেএফ বলতে ‘কোরিয়ান ফিল্টার’। দাবি, ০.৩ মাইক্রন পর্যন্ত খুদে জীবাণুদেরও ৮০ শতাংশ পর্যন্ত রুখতে সক্ষম এই মাস্ক।

অনেকেই নতুন এই মাস্ককে পছন্দ করলেও বহু নেটিজেনই মানতে পারছেন না এই মাস্ককে। তাদের দাবি–এই মাস্কে যেহেতু মুখ খোলা তাই সংক্রমণ ঠেকানোর পথটা যেন অনেকটাই দুর্বল হয়ে পড়েছে এই মাস্কে। সুতরাং এমন মাস্ক পরা আর না পরার মধ্যে কোনো তফাত নেই।
সূত্র: সংবাদ প্রতিদিন