মিয়ানমারে ঘূর্ণিঝড় মোখার তাণ্ডব

অতিপ্রবল ঘূর্ণিঝড় মোখা আঘাত হেনেছে মিয়ানমারের রাখাইন রাজ্যে। এই সময় বাতাসের গতি এত বেশি ছিল যে একটি মোবাইল টাওয়ার বাতাসের ধাক্কায় ভেঙে পড়েছে।

রোববার (১৪ মে) রাখাইন রাজ্যের রাজধানী সিট্যুয়েতে দুপুর দেড়টায় ঘূর্ণিঝড়টি আঘাত হানে। খবর ইরাবতির।

প্রতিবেদনে জানা গেছে, দুপুর দেড়টার পর যখন ঘূর্ণিঝড়টি সিট্যুয়েতে আঘাত হানে তখন এর প্রভাবে গাছ-পালা উপড়ে যায়। এমনকি বাতাসের তীব্র গতির কারণে বাড়িঘরও কেঁপে ওঠে। সকাল থেকে মোখার প্রভাবে সিট্যুয়ে ও দক্ষিণে থান্ডওয়ে শহরে প্রবল বাতাস ও বৃষ্টি হচ্ছে।

মিয়ানমারের আবহাওয়া অফিস দুপুর সাড়ে ১২টার দিকে জানিয়েছিল, ঘণ্টায় ২২০ কিলোমিটারের বেশির ঝোড়ো হাওয়া নিয়ে রাখাইনের সিট্যুয়ের দিকে ঘূর্ণিঝড়টি এগিয়ে আসছে। এর আগে বেলা সাড়ে ১১টার দিকে সিট্যুয়ে থেকে ঝড়টি ৮০ মাইল দক্ষিণ-পূর্ব, মংদু থেকে ৮৫ মাইল দক্ষিণ-দক্ষিণপূর্ব এবং রাখাইনের কাইয়াফ্যু থেকে ১০০ মাইল পূর্বদিকে অবস্থান করছিল।

এদিকে অতি প্রবল ঘূর্ণিঝড় মোখার প্রভাবে দেশের বহু এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে মিয়ানমার। এ ছাড়া দেশটির উপকূলীয় রাখাইন রাজ্য থেকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয়েছে লক্ষাধিক মানুষকে।

রাখাইনের সিট্যুয়ের পাশাপাশি কিয়াউকফিউ, মংডু, রাথেদাউং, মাইবোন, পাউকতাও এবং মুনাং শহরে রেড অ্যালার্ট জারি করেছে মিয়ানমারের জান্তা সরকার। এ ছাড়া এসব শহর ও এলাকাগুলোতে একই সতর্কতা জারি করা হয়।