মুক্তিসংগ্রামের জাতীয় বীরদের জাতী স্মরণ করবে শ্রদ্ধার সাথে : এম এ জলিল

দীর্ঘ সংগ্রাম আর রক্তক্ষয়ি মুক্তিযুদ্ধের মাধ্যমেই পৃথিবীর মানচিত্রে প্রতিষ্ঠিত হয়েছে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ ও লাল-সবুজের পতাকা। আর এই অর্জনের যারা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে লড়াই করেছেন, জাতীকে সংগঠিত করেছেন সে সকল জাতীয় বীরদের যথাযথ সম্মান প্রদর্শন রাষ্ট্রের দায়িত্ব বলে মন্তব্য করেছেন জাতীয় রাজনৈতিক নেতৃবৃন্দ।

বৃহস্পতিবার ( ২৪ ডিসেম্বর) নয়াপল্টনে স্বাধীনতা সংগ্রামের জাতীয় বীর শেখ ফজলুল হক মনি, আবদুর রাজ্জাক, শাহজাহান সিরাজ ও আবদুল কুদ্দুস মাখন স্মরণে বাংলাদেম জাতীয় গণতান্ত্রিক লীগ আয়োজিত স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন।

জাতীয় গণতান্ত্রিক লীগ সভাপতি মুক্তিযোদ্ধা এম এ জলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া, জয়বাংলা মঞ্চের সভাপতি মুফতী মাসুম বিল্লাহ নাফিয়ী, এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, জাতীয় স্বাধীনতা পার্টি চেয়ারম্যান মিজানুর রহমান মিজু, ন্যাপ ভাসানী সভাপতি মোসতাক আহমেদ, বাংলাদেশ লোকশক্তি পার্টি সভাপতি শাহিকুল আলম টিটু, বরিশাল বিভাগ সমিতির যুগ্ম সম্পাদক আ স ম মোস্তফা কামাল, ন্যাপ ঢাকা মহানগর সভাপতি মো. শহীদুননবী ডাবলু প্রমুখ।

বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুইয়া বলেন, মুক্তিযুদ্ধ ছিল দীর্ঘ শোষণ, বঞ্চনা, বৈষম্যের বিরুদ্ধে জনগণকে ধীরে ধীরে সংগঠিত করার চূড়ান্ত ফসল।

তিনি বলেন, জাতীয় বীর শেখ ফজলুল হক মনি, আবদুর রাজ্জাক, শাহজাহান সিরাজ ও আবদুল কুদ্দুস মাখন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাসের অন্যতম কিংবদন্তি। স্বাধীনতা সংগ্রাম থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ এবং দেশের বিভিন্ন রাজনৈতিক আন্দোলনে তারা সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন। মুক্তিযুদ্ধের চেতনার রাজনীতিতে তাদের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

সভাপতির বক্তব্যে এম এ জলিল বলেন, শাসকগোষ্টি মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি ও ধামাচাপা দেওয়ার কাজ সখর সময়ই করছে। যা্ একটি জাতির জন্য কখনো শুভ হতে পারে না। জাতীয় ঐক্য প্রতিষ্ঠার লক্ষ্যেই মহান মুক্তিসংগ্রামে যারা যতটুকু অবদান রেখেছেন তাদেরকে রাষ্ট্রীয় মর্যাদা প্রদান করা রাষ্ট্র ও সরকারের দায়িত্ব। রাজনীতির নোংরা খেলা অথবা বিভক্তিতে তাদের ছোট করা উচিত নয়।

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে মুক্তিযোদ্ধাদের অপরিসীম ত্যাগ ও বীরত্ব গাঁথা চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। বিরোধীদলীয় নেতা বলেন, বাঙালি জাতি যত দিন বেঁচে থাকবে, মুক্তিযুদ্ধ নিয়ে গৌরব ও অহংকার করবে।