মুসলিম এক তরুণের প্রশংসায় পঞ্চমুখ নরেন্দ্র মোদি! কে সেই তরুণ?

ভারতের প্রধানমন্ত্রীর কাছে সাধারণ মানুষ অনেক সময় দাবি জানিয়ে থাকেন। কিন্তু এরকম দাবি বোধহয় এত সোজাসুজি কেউ করেননি। প্রধানমন্ত্রীর বিদেশযাত্রা নিয়ে বিরোধীরা অনেক সময়ই সরব হয়েছেন। এমনকি সংঘ পরিবারও এর বিরোধিতা করে এসেছে।

এই আবহে রোজগারের হাহাকার-সহ দেশের আর্থিক দুরবস্থার জবাব নিজের মতো করে দিতে কাল বিজেপির সব বিধায়ক, সাংসদ মিলিয়ে প্রায় ২ হাজার নেতাকে দিল্লিতে ডেকেছেন প্রধানমন্ত্রী। সঙ্গে ভোটের আলোচনাও হবে। তার আগেই গতকাল প্রধানমন্ত্রীর কাছে মোক্ষম দাবিটি করে বসলেন কাশ্মীরের এক যুবক। যার সাফাই অভিযানের প্রশংসায় পঞ্চমুখ মোদি গতকাল রেডিওর ‘ মন কি বাত ‘ অনুষ্ঠানে অন্তত তিনশো শব্দ খরচ করেছেন!

বিলাল দার। বয়স ১৮। কাশ্মিরের শ্রীনগরের হ্রদের আবর্জনা তুলে বিক্রি করে সংসার চালান। মোদি নিজেই জানান, অল্প বয়সে ক্যান্সার আক্রান্ত বাবার মৃত্যুর পর থেকে গত ৫-৬ বছর ধরে আবর্জনা তুলে বিক্রি করেন। এ যাবত্‍ ১২ হাজার কিলো আবর্জনা সাফ করেছেন। শ্রীনগর পুরসভা স্বচ্ছতার ‘ ব্র্যান্ড অ্যাম্বাসাডর ‘ও বানিয়েছে তাকে। ইউনিফর্ম, গাড়ি দিয়েছে।

প্রধানমন্ত্রীর কথায়, ‘এই ছোট বয়সে স্বচ্ছতায় আগ্রহ সকলের কাছে অনুপ্রেরণার। আমার অভিনন্দন।’ কিন্তু শুধু অভিনন্দনে চিঁড়ে যে ভেজে না, বিলাল নিজেই তা বুঝিয়ে দিলেন। বিলাল বললেন, ‘ প্রধানমন্ত্রী আমার নাম নিয়েছেন, আমি কৃতজ্ঞ। এ বারে চাকরি দিন। আমার পরিবারে আর কেউ রোজগার করে না।’

বেকারির এই ছবিটাই মোদি জমানায় বারবার তুলেছে বিরোধীরা। রোববারই মোদি বলেছেন, রেডিওর ‘মন কি বাত ‘ অনুষ্ঠানে তিনি রাজনীতি করেন না, মানুষের মনের কথা বলেন। সেটা করতে গিয়ে কাশ্মীরের প্রসঙ্গ তুলে একাধারে উপত্যকাকে বার্তা আর পর্যটনকে উত্‍সাহ দিতে চেয়েছিলেন। কিন্তু তাতে যে এই ফল হবে, কে জানত! বিজেপি নেতৃত্ব এ নিয়ে কিছু বলতে নারাজ।