মোদীর ক্ষমতায়নে বড় ভূমিকা ছিল ফেসবুকের!

ভারতের কেন্দ্রে মোদী সরকার গঠনে অন্যতম ভূমিকা ছিল ফেসবুকের। সোশ্যাল মিডিয়ায় প্রচার জয়ের পথ সুগম করেছিল এনডিএ প্রার্থী নরেন্দ্র মোদীর। পরোক্ষভাবে এই কথা স্বীকার করে নিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

ভারতে বিরোধী শিবিরের অভিযোগ, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ভ্রান্ত তথ্য ছড়িয়ে বিজেপি ক্ষমতায় এসেছে। পরোক্ষভাবে সেই অভিযোগ মেনে নিয়েছেন ফেসবুক প্রধান মার্ক জাকারবার্গ। মার্কিন কংগ্রেসের সামনে দাঁড়িয়ে মঙ্গলবার তিনি বলেছেন, ‘ভারতের আসন্ন সব নির্বাচনে ফেসবুকের সর্বোচ্চ স্বচ্ছতা বজায় রাখতে আমাদের চেষ্টার ত্রুটি থাকবে না।’

স্বচ্ছতা নেই বিশ্বের সর্বাধিক জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকের। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে এই অভিযোগ আসতে থাকায় কাঠগড়ায় তোলা হয় মার্ক জাকারবার্গকে।

যদিও সব প্রশ্নের যথাযথ উত্তর দিয়েছেন জাকারবার্গ কিন্তু নানা বিষয়ে নিজেদের ভুলভ্রান্তির কথাও স্বীকার করে নিয়েছেন তিনি। এই তালিকায় এমন কিছু ভুল রয়েছে যেগুলো কার্যত অপরাধ। তেমনই একটি অপরাধ হচ্ছে রাজনৈতিক দলের প্রচার।

ফেসবুক সহ সোশ্যাল মিডিয়ায় প্রচার ভারতের বিজেপি শিবিরের অন্যতম বড় হাতিয়ার। এর জন্য পৃথক আইটি সেল রয়েছে বিজেপির। ২০১৪ লোকসভা নির্বাচনের আইটি সেলের কর্মীদের বড় অবদান ছিল কেন্দ্রে মোদী সরকার গঠনের ক্ষেত্রে। মূলত ফেসবুকের মাধ্যমেই তৈরি করা হয়েছিল নরেন্দ্র মোদীর ব্র্যান্ড। এর ওপর ভর করেই বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দিল্লিতে গঠিত হয় এনডিএ সরকার।

অভিযোগ, ভারতের ষষ্ঠদশ লোকসভা নির্বাচনে নানা ডিজিটাল কারসাজি হয়েছিল। এর ফলে, বর্তমান শাসক দলের জয়ের পথ মসৃণ হয়েছিল।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্র্রেস, এনডিটিভি