ময়মনসিংহে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষ্যে সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালা

ময়মনসিংহে সাংবাদিকদের সাথে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন সফল করার লক্ষ্যে ওরিয়েন্টেশন কর্মশালা সম্পন্ন করেছে সিভিল সার্জন অফিস।

বৃহস্পতিবার (৯ জুন) সকালে সিভিল সার্জনের হলরুমে এই কর্মশালা অনুষ্ঠিত হয়। আগামী ১২-১৫ জুন প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এই ক্যাম্পেইন চলবে। সিভিল সার্জন ডাঃ মোঃ নজরুল ইসলাম বলেন, ৬-১১ মাস বয়সী শিশুকে একটি নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সী শিশুকে একটি লাল রঙের ভিটামিন ক্যাপসুল খাওয়ানো হবে।

ময়মনসিংহ সিটি কর্পোরেশনসহ জেলার ২টি পৌর এলাকা ও ১৩টি উপজেলায় একযুগে এই ক্যাম্পেইন চলবে। ৮ লাখ ২৭ হাজার ৮৭জন শিশুকে এই টিকা প্রদান করা হবে। এর মাঝে ৬-১১ মাস বয়সী শিশু ৮৬ হাজার ৭৭০ জন এবং ১২-৫৯ মাস বয়সী শিশু ৭ লাখ ৪০ হাজার ৩১৭ জন।

এ প্লাস সম্পর্কে সিভিল সার্জন বলেন, এ প্লাস হলো বুকের দুধ খাওয়ানোর পরে শিশুকে বাড়তি খাবারের পরামর্শই হলো প্লাস। ভিটামিন এ প্লাস টিকা প্রদান করায় অন্ধত্ব রোগ কমে আসা সহ প্রতিটি মানুষের দেহে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। প্রতিটি শিশু যেন এই টিকা পায় আমরা সেই লক্ষে কাজ করছি। এছাড়া এই টিকা ভরাপেটে খেতে হয়। এর কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই। কোন শিশু অসুস্থ্য থাকলে তাকে টিকা দেয়া হবেনা। এরপর কোন ধরণের সমস্যা দেখা দিলে তাৎক্ষনিক ডাক্তারের পরামর্শ নিতে তিনি আহবান জানান।

টিকাজনিত কোন সমস্যার খবর পেলে ভাল করে যাচাই করে খবর প্রচার করার জন্য সংবাদকর্মীদের প্রতি তিনি অনুরোধ করেন। এ সময় ডেপুটি সিভিল সার্জন ডাঃ পরীক্ষিত কুমার পাড়, ময়মনসিংহ প্রেসক্লাবের সাধারন সম্পাদক বাবুল হোসেন, সাংবাদিক ইমাম উদ্দিন মুক্তা সহ অন্যান্য সাংবাদিকগন উপস্থিত ছিলেন।