যবিপ্রবির পদার্থবিজ্ঞান বিভাগের নবীনবরণ অনুষ্ঠিত

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) পদার্থবিজ্ঞান বিভাগের ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নবীন শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ, আলোচনা সভা, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় বিজয়ীদের পুরষ্কার বিতরণ ও বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ক্লাব এ অনুষ্ঠানের আয়োজন করে।

সোমবার (০৯ অক্টোবর) বিকাল ৩ ঘটিকায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্যালারিতে পবিত্র কুরআন তেলাওয়াত, গীতা পাঠ ও সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত গেয়ে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন। পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ফরিদ আহমেদ সাকিব, আনিকা তাসনিম ও আফিয়া আবেদা মেহনাজের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন বিভাগের সহকারী অধ্যাপক ড. হুমায়ুন কবির।

বিভাগটির চেয়ারম্যান ড. মো: মাসুম বিল্লাহ্ এর সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও শহীদ মসিয়ূর রহমান হলের প্রভোস্ট ড. মো. আশরাফুজ্জামান জাহিদ, বিজ্ঞান অনুষদের ডিন ড. মো: হাফিজ উদ্দিন ও শেখ হাসিনা ছাত্রী হলের প্রভোস্ট ফাতেমা তুজ জোহরা প্রমুখ।

এসময় নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তারা বলেন, জীবনে চলার পথে অনেকের সাথে আমাদের দেখা হবে, পরিচয় হবে। কিন্তু মনে রাখতে হবে, শুধুমাত্র তিনজন ব্যক্তি আমাদের সুখে হাসবে, দুঃখে কাঁদবে। সেটা হলো মা,বাবা আর শিক্ষক। বিশ্ববিদ্যালয় হলো আমাদের প্রস্ফুটিত করার জায়গা। একটি ফুল যেমন ফোঁটে, এই বিশ্ববিদ্যালয়টা হলো ব্যক্তি জীবনে ফুঁটে ওঠার জায়গা। সৎ, সততা, সাহস ও শক্তি দিয়ে তোমরা ফুঁটে ওঠো, যেন সেই ফুটন্ত ফুল দেখে সারা বাংলাদেশ হাসতে পারে।

র‌্যাগিং প্রসঙ্গে বক্তারা বলেন, র‌্যাগিং ছাড়াও সম্পর্কের বন্ধন অটুট রাখা যায়। জুনিয়র তাঁর সিনিয়রকে শ্রদ্ধা করবে, সিনিয়র তাঁর জুনিয়রকে স্নেহ করবে। সিনিয়র জুনিয়র কিন্তু বন্ধুও হয়। আমরা প্রত্যাশা করবো ফিজিক্স ডিপার্টমেন্টের সিনিয়র জুনিয়রদের মাঝে তেমন একটি সম্পর্ক তৈরি হবে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন পদার্থবিজ্ঞান বিভাগের লেকচারার দেবাশীষ রায়, বিদায়ী ব্যাচের শিক্ষার্থী ও ফিজিক্স ক্লাবের সাধারণ সম্পাদক মোঃ তাওহীদুজ্জামান, বিভিন্ন বর্ষের শিক্ষার্থীদের পক্ষে মাহফুজ রাসেল, শামীম সরকার, নাঈমুর রহমান ও নবীন শিক্ষার্থীদের পক্ষে রাজু আহমেদ। অনুষ্ঠানের একপর্যায়ে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা শর্টপিচ ক্রিকেট, ক্যারাম, দাবা ও লুডু খেলায় বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হয়।

উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভাগের লেকচারার মোঃ বোরহানুল আসফিয়া, শাহাদাত জামান, আব্দুল্লাহ আল রোমান, মো: তানভীর আহমেদ ও বিভাগের সকল কর্মকর্তাসহ সকল বর্ষের শিক্ষার্থীরা।