যুক্তরাষ্ট্রের পতাকার রং জানেন না ট্রাম্প

আবোল তাবোল বকা, বিকৃত শব্দ ব্যবহার করা বা শব্দই নয়, এমন জিনিস টুইটে লেখা বা বক্তব্যে ভুল তথ্য দেয়ার পর এবার আমেরিকার পতাকার রঙ ভুল করে সংবাদ শিরোনাম হয়েছেন ট্রাম্প।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন ওহায়ো রাজ্যে ন্যাশনওয়াইড চিলড্রেনস হসপিটাল পরিদর্শনে যান তখন শুরুতে সব ঠিকই ছিল। কিন্তু বিপত্তি বাঁধে যখন তিনি হাসপাতালের বাচ্চাদের সঙ্গে আমেরিকার পতাকা রঙ করতে বসেন তখন। মার্কিন প্রেসিডেন্ট তার দেশের পতাকার ভুলভাল রঙ করছেন তাই ধরা পড়ে ক্যামেরায়।

নবজাতকদের চিকিৎসা দেয়ার ইউনিট পরিদর্শন করার পর ট্রাম্প একটু বেশি বয়স্ক শিশুদের সঙ্গে যুক্তরাষ্ট্রের পতাকা এবং লাল সাদা ও নিল রঙের হার্ট চিহ্ন আঁকতে শুরু করেন।

বাচ্চাদের উৎসাহ দিয়ে ট্রাম্প বলেন, ওরা ‘দারুণ কাজ’ করছে। কিন্তু ট্রাম্প নিজের পতাকার রঙ মোটেও ঠিক ছিল না সেটা তাৎক্ষণিক তাকে ধরিয়ে দেয়ার মতো কেউ ছিল না সেখানে।

যুক্তরাষ্ট্রের পতাকায় ১৩টি লাল-সাদা ডোরা এবং এর মাঝে চারকোনা নীল জায়গায় ৫০টি তারকা রয়েছে। সবার উপরের ও নিচের ডোরার রঙ লাল।

প্রেসিডেন্টের পতাকার কাছে ক্যামেরা নিয়ে গেলে দেখা যায়, প্রেসিডেন্ট সবার উপরে লাল ডোরা দিয়েই শুরু করেছেন, এবং এরপর একটা সাদা ডোরাও দিয়েছেন। কিন্তু তার নিচে কী করবেন তা আর বুঝতে পারেননি। সেখানে দিয়েছেন নীল রঙয়ের ডোরা।

প্রেসিডেন্টের এর সাঙ্ঘাতিক ভুল নিয়ে টুইটার ও ফেসবুকে দ্রুত অসংখ্য কৌতুক ছড়িয়ে পড়ে।

অনেকে এই ঘটনার পর ট্রাম্পকে ভণ্ড বলেও অভিহিত করেন। কারন, দেশটির ন্যাশনাল ফুটবল লিগের খেলোয়াড়রা জাতীয় সঙ্গীতের সময় দাঁড়ানোর বদলে হাঁটুতে ভর দিয়ে বসায় তাদের তীব্র সমালোচনা করে ট্রাম্প বলেছিলেন, তারা পতাকা ও মিলিটারির প্রতি যথার্থ সম্মান দেখাচ্ছে না।