যুক্তরাষ্ট্রের পাশাপাশি নিউইয়র্ক সিটিতে দ্রুত ছড়াচ্ছে যক্ষ্মা

পুরো যুক্তরাষ্ট্রের পাশাপাশি নিউইয়র্ক সিটিতে দ্রুত বাড়ছে যক্ষা বা টিউবারক্লুসিস বা টিবি। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন সিডিসির সর্বশেষ তথ্য অনুযায়ী যুক্তরাষ্ট্রের জাতীয় ভিত্তিক যক্ষা বৃদ্ধির হারের চেয়ে নিউইয়র্কে বৃদ্ধি ৪০% বেশি।

সিডিসির তথ্য অনুযায়ী ১০ বছর আগে যুক্তরাষ্ট্রের যে হারে যক্ষা হতো তার তুলনায় এখন কম হলেও আবার বেড়ে যাওয়ার ধারা দেখে আশংকার সৃষ্টি হয়েছে। যদিও প্যানডেমিকের সময় যক্ষার প্রবণতা প্রায় হারিয়ে গিয়েছিল। কিন্তু ২০২২ থেকে তা আবার বাড়তে শুরু করেছে।

সিডিসির টিউবারক্লুসিস এলিমিনেশন ডিভিশনের ডিরেক্টর ড. ফিলিপ লোবু সাংবাদিকদের জানান, দ্বিতীয় বছরের ধারাবাহিকতায় আমরা লক্ষ্য করছি টিবি ছড়ানোর উর্ধগতি। তিনি জানান এবার শিশুদের মধ্যে যক্ষার সংক্রমণ লক্ষণীয়। 
সিডিসি বিশেষজ্ঞরা বলেন, টিউবারক্লুসিস এক ধরনের ব্যাকটেরিয়া যা ফুসফুসে আক্রমণ করে। বিংশ শতাব্দীর প্রথমার্ধে যুক্তরাষ্ট্রে আটিবি ছিল মহামারী। সে সময় লক্ষ লক্ষ মানুষ টিবিতে মারা যেত। কিন্তু এর প্রতিরোধক ও প্রতিষেধক আবিষ্কার হওয়ায় তা কমতে থাকে। বর্তমানে টিবির প্রশমনে এন্টিবায়োটিকস রয়েছে। এছাড়াও শুরুতেই শনাক্ত করা গেলে, ভ্যাকসিন নেয়া থাকলে, সুস্থ থাকলে এবং হেলদি জীবন যাপন করলে এই ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির ডিপার্টমেন্ট অব হেলথের তথ্য অনুযায়ী গত বছর নিউইয়র্ক সিটির ৫ বরোতে ৫৩৬ জন যক্ষার রোগী শনাক্ত করা হয়েছে। সিটির হেলথ কমিশনার ড. অশ্বিন ভাসান এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাংবাদিকদের জানান, যদি কেউ সন্দেহ করেন তিনি যক্ষায় আক্রান্ত তাহলে যেন ûc.gov/heath/tb ওয়েবসাইট ভিজিট করে এ বিষয়ে পরামর্শ গ্রহণ করেন।