যুক্তরাষ্ট্রের হল্যান্ড টানেলে প্রতি রবিবার-বৃহস্পতিবার রাতে যান চলাচল বন্ধ থাকবে

যুক্তরাষ্ট্রে ২০১২ সালে ভয়াবহ হারিকেন স্যান্ডির আঘাতে নিউইয়র্ক সিটির নদী তীরবর্তী এবং সমুদ্র উপকূলবর্তী এলাকা লন্ডভন্ড হয়। এর ফলে বিভিন্ন সাবওয়ে স্টেশন এবং মাটির নিচের স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়।

এই ক্ষতির শিকার থেকে রক্ষা পায়নি হল্যান্ড টানেলও। হল্যান্ড টানেল হাডসন নদীর নিচ দিয়ে লোয়ার ম্যানহ্যাটানের সাথে নিউজার্সিকে সংযুক্ত করেছে।

৭ বছর পর সেই ক্ষতিগ্রস্ত হল্যান্ড টানেলের মেরামত শুরু হয় ২০২০ সালে। সে সময় মেরামত করা হয় নিউইয়র্কগামী টিউবের। আর ৫ ফেব্রুয়ারি থেকে শুরু হবে নিউজার্সিগামী টিউবের কাজ। নিউইয়র্ক-নিউজার্সি পোর্ট অথরিটির বরাত দিয়ে নিউইয়র্ক টাইমস গত মঙ্গলবার জানিয়েছে, ৫ ফেব্রয়ারি থেকে শুরু হয়ে হল্যান্ড টানেলের নিউজার্সিগামী টিউবে প্রতি সপ্তাহে ৬ রাত কাজ হবে একটানা তিন বছর। প্রতি রবিবার রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত এই টিউবে যান চলাচল বন্ধ থাকবে বৃহস্পতিবার পর্যন্ত।

আর শুক্রবার দিবাগত রাত ১১.৫৯ মিনিট থেকে শনিবার সকাল ৯টা পর্যন্ত। একইভাবে ২০২০ সালের এপ্রিল থেকে নিউজার্সি থেকে নিউইয়র্কমুখী টিউবে কাজ চলার কারণে বন্ধ রয়েছে। ৪ ফেব্রুয়ারি এই কাজ শেষ হবে। তখন নিউইয়র্কমুখী টিউব খুলে দেয়া হবে। আর পরদিন থেকে নিউজার্সিমুখী টিউব বন্ধ থাকবে রাতে। 

পোর্ট অথরিটি উক্ত সময়কালে বিকল্প পথে নিউজার্সি যাওয়ার অনুরোধ জানিয়েছে গাড়ির চালকদের।
উল্লেখ্য ১.৬ মাইল দীর্ঘ হল্যান্ড টানেল নির্মিত হয় ৯৬ বছর আগে।:JS/নিউইয়র্ক টাইমস