যুক্তরাষ্ট্রে ওড়ার অনুমতি পেলো বিদ্যুৎচালিত উড়ুক্কু গাড়ি

এবার বিদ্যুৎচালিত উড়ুক্কু গাড়ি চলবে মার্কিন যুক্তরাষ্ট্রে। বিশ্বে প্রথমবারের মতো উড়ুক্কু গাড়ি চলাচলের অনুমতি দিয়েছে দেশটি। রাস্তায় চলাচলের পাশাপাশি বিমানের মতোই আকাশে উড়তে ও মাটিতে নেমে আসতে সক্ষম বিস্ময়কর এই গাড়ি।

এই গাড়ির ব্যাটারি একবার ফুলচার্জ করে নিলে একটানা প্রায় পৌনে ২০০ কিলোমিটার পথ পাড়ি দিতে পারবে আকাশে। এছাড়া সড়কে চলতে পারবে প্রায় সোয়া ৩০০ কিলোমিটার। 
কল্পকাহিনি কিংবা সিনেমায় নয়, বাস্তবেই উড়বে এই উড়ুক্কু গাড়ি। এই গাড়িতে চেপে মুহূর্তের মধ্যে পৌঁছে যাওয়া যাবে স্কুল, কলেজ, ভার্সিটি কিংবা অফিসে। উড়ুক্কু গাড়িটি তৈরি করেছে আলেফ অ্যারোনোটিক্স। একেকটি গাড়ির মূল্য নির্ধারণ করা হয়েছে ৩ লাখ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩ কোটি ৩০ লাখ টাকা। 

শতভাগ বিদ্যুৎচালিত এই গাড়ির যাত্রী ধারণক্ষমতা দুই। এই গাড়ির চলাচল শুরু হলে শুধু রাস্তার যানজট এড়ানোই সম্ভব হবে না, সড়ক দুর্ঘটনার সম্ভাবনাও অনেকটাই কমে আসবে। 
প্রচুর মানুষ এই গাড়ির মালিক হওয়ার স্বপ্নে বিভোর হয়ে আছেন। ইতোমধ্যে ৪৪০টি উড়ুক্কু গাড়ির অর্ডার পেয়ে গেছে আলেফ অ্যারোনোটিক্স। তবে সাধারণ মানুষকে গাড়ি নিয়ে আকাশে ওড়ার জন্য এখনও বেশ খানিকটা সময় অপেক্ষা করতে হবে। কারণ ২০২৫ সালে বাণিজ্যিকভাবে এই গাড়ি উৎপাদনের কাজ শুরু হবে।