যুক্তরাষ্ট্রে নিম্ন আয়ের বাসিন্দাদের বাসা ভাড়া সহায়তা দিচ্ছে নিউইয়র্ক স্টেট

নিউইয়র্কের নিম্ন আয়ের জনগোষ্ঠীকে বাসা ভাড়া সহায়তা প্রদান করছে স্টেট। ইমার্জেন্সি রেন্টাল এসিসট্যান্স কর্মসূচির আওতায় এ অর্থ দেয়া হবে। নিউইয়র্কার যারা ভাড়া বাসায় থাকেন তাদের জন্যই এই সুবিধা দেয়া হচ্ছে।

অর্থনৈতিক সংকটের কারণে বাসা ভাড়া দিতে পারছেন না এমন লোকজনই এ সহায়তার জন্য আবেদন করতে পারবেন। ভাড়াটিয়া সাহায্য পাবার যোগ্য বিবেচিত হলে বেশ কয়েক মাস তা পেতে পারবেন।

নির্ভর করবে তার সঙ্গতির উপর। সেকশন ৮ এর বিকল্প হিসেবে জরুরী সহায়তার জন্য কাজ করবে এ কর্মসূচি। ভাড়া না দেয়ায় বাড়িওয়ালা বা এপার্টমেন্টের মালিক বাসা ছাড়ার জন্য নোটিশ দিচ্ছেন এমন লোকদের বাসস্থানের নিশ্চয়তা দেবার জন্যই স্টেট এ উদ্যোগ নিয়েছে। ইমারজেন্সী রেন্টাল এসিসট্যান্স কর্মসূচির আওতায় বাসা ভাড়া সরাসরি ভাড়াটিয়ার একাউন্ট বা পকেটে যাবে না। তা যাবে বাড়িওয়ালা বা এপার্টমেন্টের মালিকের একাউন্টে।

মালিক এই ভাড়া পাবার পর ভাড়াটিয়াকে কোন ধরনের হয়রানী বা ভাড়ার জন্য চাপ দিতে পারবে না। বিভিন্ন কমিউনিটি ভিত্তিক সংগঠন ভাড়াটিয়াদের সহায়তার জন্য আবেদনপত্র পূরন করতে সহায়তা দিচ্ছে।  ব্রংকসে ‘নেবারহুড এসোসিয়েশন ফর ইন্টারকালচারাল এফেয়ার্স’, ব্রুকলিনে ব্লাক ভ্যাটার্নস ফর সোশাল জাস্টিস ও স্ট্যাটেন আইল্যান্ডে প্রোজেক্ট হসপিটালিটি এ সহায়তা প্রদান করছে।