যুক্তরাষ্ট্রে ৮৬ কোটি ডলার দান করলেন বিশ্বের অন্যতম ধনী ওয়ারেন বাফেট

যুক্তরাষ্ট্রের থ্যাংকস গিভিং ডে বা ধন্যবাদ দিবসে ৮৬ কোটি ৬০ লাখ ডলার দান করলেন। আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সিএনএন এক প্রতিবেদনে বলা হয়েছে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) চারটি পারিবারিক দাতব্য প্রতিষ্ঠানে দান করেছেন বাফেটের প্রতিষ্ঠান বার্কশায়ার হাথাওয়ের ।

যুক্তরাজ্যে নভেম্বরের তৃতীয় সপ্তাহকে থ্যাংকস গিভিং ডে বা ধন্যবাদ দিবস হিসেবে পালিত হয়। সিএনএনকে বাফেট জানান, জীবনের সায়াহ্নে এসে এই দান তাকে প্রশান্তি দিচ্ছে। তবে এই প্রথম না এর আগেও অনেক অর্থ দান করেছিলেন বিশ্বের ধনিদের তালিকায় পঞ্চম স্থানে থাকা এ  ধনী।

বাফেটের কোম্পানি বার্কশায়ার হাথাওয়ে এজ চিঠিতে সংবাদ মাধ্যমগুলোকে জানান, বাফেটের প্রথম স্ত্রীর নামে গঠিত প্রজননস্বাস্থ্য নিয়ে কাজ করা সুজান টমসন বাফেট ফাউন্ডেশনে ওয়ারেন বাফেট ১৫ লাখ বি শ্রেণির শেয়ার দান করেছেন। হাওয়ার্ড জি বাফেট ফাউন্ডেশন, শেরউড ফাউন্ডেশন ও নোভো ফাউন্ডেশন নামে নিজ সন্তানদের পরিচালিত দাতব্য প্রতিষ্ঠানে আরও ৯ লাখ বি শ্রেণির শেয়ার সমভাবে দান করেছেন বাফেট। 

এর আগে গত বছর ঠিক এ সময় ওয়ারেন বাফেট এসব দাতব্য প্রতিষ্ঠানে ৭৫ কোটি ৯০ লাখ ডলার মূল্যের শেয়ার দান করেছিলেন, সেদিন ছিল থ্যাংকসগিভিং ডের ঠিক আগের দিন। শেয়ারহোল্ডারদের উদ্দেশে লিখিত বিরল এক চিঠিতে বাফেট নিজের ৯০ শতাংশ সম্পদ দান করার অঙ্গীকার করেছেন। তাঁর সন্তানেরা উইল কার্যকর করার বিষয়ে দায়িত্ব পালন করবেন। তিনি আরও বলেন, বার্কশায়ারের জন্ম হয়েছে দীর্ঘ সময় টিকে থাকার জন্য এবং এই কোম্পানি ভালো মানুষের হাতেই থাকবে।
বিশ্বের প্রথম ধনী ব্যক্তি হিসেবে বাফেটের সম্পদ মূল্য ১২০ দশমিক ৫ বিলিয়ন বা ১২ হাজার ৫০ কোটি ডলার ছাড়িয়ে যায়। মানবসেবায় তিনি অত্যন্ত সক্রিয়। ২০০৬ সাল থেকে এ পর্যন্ত তিনি নিজের সম্পদের অর্ধেকের বেশি পারিবারিক দাতব্য প্রতিষ্ঠান ও বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে দান করেছেন, যার অর্থমূল্য ৫২ বিলিয়ন বা ৫ হাজার ২০০ কোটি ডলারের মতো।