যুক্তরাষ্ট্রে ইসলামবিদ্ধেষী ও ধর্ম অবমাননায় ওবামার সাবেক উপদেষ্টা গ্রেপ্তার

হোয়াইট হাউসের সাবেক নিরাপত্তা উপদেষ্টা ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সহযোগী স্টুয়ার্ট সেলডোভিটজকে গ্রেপ্তার করা হয়েছে।

নিউইয়র্কের স্থানীয় সময় বুধবার (২২ নভেম্বর) ইসলামবিদ্ধেষী ও ঘৃণামূলক অপরাধে তাকে অভিযুক্ত করা হয়। একটি ভাইরাল ভিডিওতে দেখা গেছে, তিনি নিউইয়র্ক সিটিতে একজন মুসলিম বিক্রেতাকে হয়রানি করছেন।

স্টুয়ার্টকে  আপার ইস্ট সাইড এলাকার ওই খাবার বিক্রেতাকে `সন্ত্রাসী` বলেন। ইংরেজি ভাষা না বলার জন্য তাকে হয়রানি করেন। তাকে ইসলাম ধর্মের নবী হযরত মোহাম্মদ (সা.) এর চরিত্র নিয়ে ভয়ঙ্কর কটূক্তি করতে শোনা যায়।  প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে এমনটি উঠে আসে। ভুক্তভোগী ২৪ বছর বয়সী মোহাম্মদ হুসেন বলেন, `স্টুয়ার্টের সঙ্গে তার সেই সাক্ষাৎ তাকে গভীরভাবে নাড়া দিয়েছিল। তিনি স্টুয়ার্টের বিরুদ্ধে মামলা করতে চান কিনা জানতে চাওয়া হলে ওই যুবক বলেছিলেন, `হ্যাঁ, অবশ্যই।`

এ বিষয়ে খাবারের গাড়ির মালিক ও মোহাম্মদ হোসেনের নিয়োগকর্তা ইসলাম মোস্তফা বলেন,`আমরা তার (স্টুয়ার্ট) বিরুদ্ধে হয়রানি এবং ঘৃণামূলক বক্তব্যের জন্য মামলা করতে চাই,`। তিনি বলেন, `স্টুয়ার্টের এমন মন্তব্যকে আমি ঘৃণা ও বিদ্ধেষমূলক বক্তব্য হিসেবে মনে করি, তবে বাক স্বাধীনতা হিসেবে নয়।`

নিউইয়র্ক পুলিশের আপ ইস্ট সাইডের ১৯তম কক্ষে হেফাজতে রাখা হয়েছে স্টুয়ার্টকে। তার বিরুদ্ধে ভয়ানক হয়রানি, ঘৃণামূলক অপরাধ, ভয়ভীতি দেখানো এবং কর্মসংস্থানে হয়রানির অভিযোগ আনা হয়েছে।