রংপুরের পীরগঞ্জে ইউনিয়ন ভুমি অফিসের জমি বে-দখল!

পীরগঞ্জ উপজেলার পাঁচগাছি ইউনিয়ন ভুমি অফিসের জমি বে-দখল করে ঘরবাড়ি নির্মাণ করা হয়েছে। উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ও ইউনিয়ন ভুমি কর্মকর্তার উদাসিনতার কারণে ঐ জমি বে-দখলের ঘটনা ঘটেছে বলে এলাকাবাসী অভিযোগ করেছেন।
উপজেলা ভুমি অফিস সুত্রে জানা গেছে, পাঁচগাছী ইউনিয়নের ভুমি অফিসটি পানেয়া মৌজায় অবস্থিত। ইউনিয়ন ভুমি অফিসটির মোট জমির পরিমান ৪৮ শতাংশ। এর মধ্যে মাত্র ১৭ শতাংশ জমি অফিসের দখলে থাকলে বাকী ৩৫ শতাংশ জমি জবর দখল হয়ে গেছে।
রোববার সরেজমিন গিয়ে দেখা গেছে, ভ‚মি অফিসটির দক্ষিণে ১৮ শতক জমি দখলকারী মৃত মনছুর আলীর ছেলে আনারুল ইসলাম (৩০) রীতিমত ঘর-বাড়ি নির্মাণ করে দীর্ঘ সময় ধরে বসবাস করে আসছেন। আর উত্তরে ১৩ শতাংশ জমি খায়রুল ইসলাম নামে এক ব্যক্তি বে-দখল করে রেখেছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক এলাকাবাসী অভিযোগ করে বলেন, এসিল্যান্ড এর উদাসিনতার ও ইউনিয়ন সহকারী তহশীলদারের যোগ সাজসে ভ‚মি অফিসের জমি বে-দখল করা হয়েছে।
এ ব্যাপারে ইউনিয়ন সহকারী তহশিলদার সাইফুর রহমান বলেন, সীমানা প্রাচীর না থাকায় ভুমি অফিসের উক্ত জমি ফাঁকা পাওয়ায় অনেকে ব্যক্তিগভাবে ব্যবহার করছে। আর যারা বসবাস করছে, তারা প্রায় ৩৫ বছর ধরে রয়েছে। পাশাপাশি ভুমি অফিসের ঝাড়ুদারও ঐ জমিতে বসবাস করে আসছে।
উপজেলা সহকারী কমিশনার (ভুমি) আলাউদ্দিন ভুঞা জনিকে তার সরকারী মোবাইলে একাধিকবার কল করলেও তিনি রিসিভ করেননি।