“রবীন্দ্রনাথের ভাষাচিন্তা” শিরোনামে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে সেমিনার

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ এর লেকচার থিয়েটারে “রবীন্দ্রনাথের ভাষাচিন্তা” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩১ মে) বিকালে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের লেকচার থিয়েটারে আয়োজিত সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক লায়লা ফেরদৌসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম। সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত থেকে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের শিক্ষক প্রফেসর ড. সাখাওয়াৎ আনসারী।

সেমিনারে “রবীন্দ্রনাথের ভাষাচিন্তা” শীর্ষক আলোচনায় প্রফেসর ড. সাখাওয়াৎ আনসারী রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন ভাষাতাত্তি¡ক পর্যবেক্ষণের কথা উল্লেখ করে প্রাসঙ্গিক ক্ষেত্রে রবীন্দ্রনাথ ও পৃথিবীর খ্যাতিমান ভাষাবিজ্ঞানীদের মতবাদের তুলনামূলক বিশ্লেষণ করেন।

এদিকে প্রধান অতিথির বক্তব্যে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শাহ আজম বলেন, ভাষার জ্ঞান ব্যক্তির বাক্যব্যবহারকে পরিশীলিত করে। তাই শিক্ষিত মানুষের ভাষাজ্ঞান রপ্ত করা আবশ্যক। উপাচার্য রবীন্দ্রনাথ ঠাকুরের রচনা থেকে উদ্ধৃতি পাঠ করে বলেন, “শিক্ষা ও জ্ঞান-বিজ্ঞান চর্চায় মাতৃভাষার বিকল্প নেই। রবীন্দ্রনাথ ঠাকুর সেই সত্যটি অনুধাবন করেছেন যা বর্তমান সময়েও অনেক বেশি প্রাসঙ্গিক।”
সুন্দর এবং সময়োপযোগী সেমিনার আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের শিক্ষক-শিক্ষার্থীসহ উপস্থিত সকলকে ধন্যবাদ জানান।