রসুনের খোসা ছাড়ানোর ১০ উপায়

রসুন স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। রান্নায় রসুনের ব্যবহারে আসে এক অন্যরকম স্বাদ। যা খাবারের স্বাদ ও ঘ্রাণই বাড়ায় না পাশাপাশি স্বাস্থ্যেরও অনেক উপকারে আসে। কিন্তু বিপত্তি বাধে রসুনের খোসা ছাড়াতে গিয়ে। অনেকেরই নাজেহাল অবস্থা হয় রসুনের খোসা ছাড়াতে। কারো কারো ১৫ থেকে ২০ মিনিট সময়ও লেগে যায়।

এছাড়া রসুনে বেশ ভালো গন্ধও হয়। হাত দিয়ে খোসা ছাড়ানোর পর, সাবান দিয়ে হাত ধুইলেও এর গন্ধ যেতে চায় না। আবার এর খোসাও হয় খুব পাতলা, যা ছাড়ানো বেশ কষ্টসাধ্য বিষয়। ছোট ছোট কোয়া হওয়ায় কারণে সময়ও লাগে বেশি।

কিন্তু সহজ কয়েকটা উপায় জানা থাকলে এক মিনিটের মধ্যেই ছাড়িয়ে ফেলতে পারবেন রসুনের খোসা। তার জন্য মোটেই মাথার ঘাম পায়ে ফেলতে হবে না। সহজে রসুনের খোসা ছাড়ানোর কিছু পদ্ধতি জেনে নিন।

১. রসুন বাজার থেকে কেনার সময় প্রথমেই দেখে কিনুন। কেনার সময় খেয়াল রাখতে হবে, যেন রসুনের কোয়াগুলো বড় এবং পরিস্কার হয়। একটা বড় পাত্রে রসুনের কোয়াগুলো নিন এবং পাত্রের মুখ কিছু দিয়ে ভালো করে বন্ধ করে দিন। এবার পাত্রটা ধরে ভালো করে কয়েকবার ঝাঁকিয়ে নিন। এরপরই দেখবেন রসুনের খোসা কত সহজেই ছাড়িয়ে ফেলতে পারছেন।

২. পানি হালকা গরম করে, পানির মধ্যে রসুনের কোয়াগুলো ছেড়ে দিয়ে ১০ মিনিট অপেক্ষা করুন। মিনিট দশের পর হালকা হাতে রসুনের খোসা ছাড়ান। দেখতে পাবেন কত সহজেই খোসা উঠে আসছে।

৩. কোনও ভারি কিছু দিয়ে রসুনের কোয়াগুলোকে থেঁতলে দিন। দেখবেন খুব সহজেই খোসা ছেড়ে যাবে রসুন থেকে।

৪. রসুনের খোসা ছাড়ানোর সব থেকে সহজ উপায় হল, রসুনের কোয়াগুলোকে ছুরির সাহায্যে দু টুকরো করে কেটে নিন। এবার খুব সহজেই খোসা ছাড়িয়ে ফেলতে পারবেন।

৫. ছুরির ধারালো অংশটা দিয়ে রসুনের মাথার দিকটা অল্প করে কেটে দিন। এবার খুব সহজেই সেই অংশে চাপ দিলেই খোসা থেকে রসুন আলাদা হয়ে যাবে। এভাবে ছুরি হোক কিংবা ব্লেড, যেকোনও কিছু দিয়েই রসুনের খোসা ছাড়িয়ে ফেলা সম্ভব।

৬. যেভাবে আমরা রুটি বেলে থাকি, সেভাবেই রসুনের কোয়াগুলোকে বেলুনে সাহায্যে বা কোনও কিছুর সাহায্যে হালকা করে বেলে নিন। খেয়াল রাখতে হবে রসুন যেন থেঁতলে না যায়। এবার রসুন থেকে খোসা খুব সহজেই আলাদা করতে পারবেন।

৭. অনেকে রসুনের খোসা ছাড়ানোর জন্য আগে কোয়াগুলিকে মাইক্রোওয়েভেও গরম করে নেন। এর জন্যে রসুনের কোয়াগুলিকে ৩০ সেকেন্ড থেকে এক মিনিট মাইক্রোওয়েভে গরম করে নিলেই দেখবেন খোসা ছাড়ানো কত সহজ হয়ে যাচ্ছে!

৮. রসুনের কোয়াগুলিকে আলাদা করার পর একটি প্লাস্টিকের কোটায় নিয়ে ঢাকনা বন্ধ করে জোরে জোরে খানিকক্ষণ ঝাঁকালেই দেখবেন রসুনের কোয়াগুলি ছেড়ে-ছেড়ে আসছে। এরপর কোটা থেকে কোয়াগুলিকে বের করে নিলেই নিমেষে খোসা ছাড়ানো হয়ে যাবে।

৯. রসুনের কোয়াগুলিকে ছুরি দিয়ে প্রথমেই দুই টুকরো করে নিন। তারপর খোসা ছাড়িয়ে ফেললে দেখবেন রসুন বেরিয়ে আসছে। রসুনের খোসা ছাড়ানোর এটি একটি দারুণ উপায়।

১০. প্রথমেই ছুরি দিয়ে কোয়ার মাথার অংশটি কেটে ফেলুন। তারপর সেখান দিয়ে খোসাটি ছাড়ানোর চেষ্টা করে দেখুন, দেখবেন সহজে এবং খুব তাড়াতাড়ি রসুনের খোসা ছাড়িয়ে ফেলতে পারছেন।

রসুনের খোসা ছাড়িয়ে ফেলার পর জিপলক ব্যাগে করে ফ্রিজে স্টোর করে রাখলে, ছাড়ানো রসুন ৩-৫ দিন পর্যন্ত ভালো থাকে। ফলে এবার রসুনের খোসা ছাড়ান চটজলদি আর রান্না করুন টেনশন ফ্রি হয়ে।
তথ্যসূত্র: এবিপি