‘রাজনীতি নকল, প্রমাণ দিলে সিনেমা ছেড়ে দিবো’

আসন্ন ঈদুল ফিতর হবে শাকিবময়! অন্তত ঈদকে সামনে রেখে সিনেমার প্রস্তুতি দেখে এমনটিই মনে হচ্ছে। কারণ, আসছে ঈদে মুক্তির প্রতীক্ষায় আছে দেশের সুপারস্টার অভিনেতা শাকিব খান অভিনীত বেশ কয়েকটি সিনেমা। এরমধ্যে শোনা যাচ্ছে, অহংকার, রংবাজ, নবাব ও সর্বশেষ এই কাতারে যুক্ত হলো অপু বিশ্বাসের সঙ্গে শেষ সিনেমা ‘রাজনীতি’!

শাহাদাৎ হোসেন লিটনের পরিচালনায় শাকিব-বুবলি অভিনীত ‘অহংকার’ এবং মান্নান গাজীপুরির নির্মাণে আলোচিত সিনেমা ‘রংবাজ’ আসছে ঈদে মুক্তি নিয়ে জটিলতায় থাকলেও যৌথ প্রযোজনার ছবি ‘নবাব’ যে ঈদে আসছে এটা এক প্রকার নিশ্চিত। আর গত বুধবার রাতে আসছে ঈদে সবচেয়ে বেশী সিনেমা হলে মুক্তির চ্যালেঞ্জ ছুড়ে দিয়ে আলোচনায় এবার শাকিব-অপুর সিনেমা ‘রাজনীতি’!

গত বুধবার সন্ধ্যায় নির্মাতা বুলবুল বিশ্বাস এক সংবাদ সম্মেলনের আয়োজন করেন। যেখানে ছবির নির্মাতা থেকে শুরু করে উপস্থিত ছিলেন চিত্রনায়িকা অপু বিশ্বাস। আর এখানেই ছবিটি যে আসছে ঈদে মুক্তি পেতে যাচ্ছে সে বিষয়টি নিশ্চিত করেছেন নির্মাতা। এমনকি সাংবাদিকদের উদ্দেশ্যে ‘রাজনীতি’র ফার্স্ট লুক বা টিজারও প্রদর্শন করা হয়।

আর তখনই নির্মাতা ছবিটি নিয়ে বলতে গিয়ে সবার উদ্দেশ্যে বলেন, আমরা যখন ‘রাজনীতি’র পোস্টার উন্মোচন করি তখন ফেসবুকে অনেকেই শাকিব খানের গোঁফ দেখে বলেছিলেন যে এটি কোনো তামিল ছবির নকল! আমি সেইসব তথাকথিত সমালোচকদের উদ্দেশ্যে বলি, এই ছবি দেখার পর বিশ্বের যে কোনো সিনেমার সঙ্গে মিল খুঁজে পেলে বা এই ছবি কোনো সিনেমার নকল প্রমাণ দিতে পারলে আমি আর ছবি বানাবো না। সরাসরি পরিচালনা থেকে বেরিয়ে যাবো।

অন্যদিকে ছবিটির কাহিনী একেবারে মৌলিক দাবী করে এই নির্মাতা আরো বলেন, এই ছবিতে একেবারে বাংলাদেশকে খুঁজে পাবেন। শুধু তাই না, আমাকেই খুঁজে পাওয়া যাবে এই ছবিতে। একেবারে মৌলিক গল্পের সিনেমা রাজনীতি। আমার বিশ্বাস, সিনেমা হলে যিনি এই ছবিটি দেখতে বসবেন তার পক্ষে সিনেমাটি শেষ না করে উঠা সম্ভবন হবে না।

গেল প্রায় এক যুগ ধরে বাংলা চলচ্চিত্রের অন্যতম সফল জুটি হয়ে ইন্ডাস্ট্রি মাতাচ্ছেন তারকা জুটি শাকিব-অপু। কিন্তু গেল বছরে ব্যক্তিগত কারণে অভিনয় থেকে দূরে চলে যান অপু বিশ্বাস। সমস্ত রহস্য ভেদ করে ফের চলতি বছরে তিনি শাকিব খানের পুত্রসহ নাটকীয় কায়দায় মিডিয়ার সামনে আসেন। প্রকাশ্য হয় সবকিছু। আর নিজেদের সম্পর্ক প্রকাশ্য হওয়ার পর প্রথম ছবি হিসেবে পর্দায় আসতে চলেছে তাদের অভিনীত ছবি ‘রাজনীতি’।

পলিটিক্যাল থ্রিলারধর্মী ‘রাজনীতি’ ছবিটির পরিচালনা করেছেন বুলবুল বিশ্বাস। রাজনীতি নিয়ে একটি ইতিবাচক সিনেমার কাহিনীই উঠে এসেছে ছবিতে, এমনটাই এর আগে ছবিটি নিয়ে জানিয়েছিলেন নির্মাতা। যেখানে একজন অসাধারণ চরিত্রে অভিনয় করেছেন শাকিব। ছবিতে শাকিব-অপু ছাড়াও অভিনয় করেছেন আনিসুর রহমান মিলন, অমিত হাসান, আলী রাজ, সাদেক বাচ্চু, ডি জে সোহেল, সাবেরী আলম, রেবেকা, শম্পা রেজা, দেবাশীষ বিশ্বাস, সিবা শানু, সুব্রত প্রমুখ।