রাজশাহীতে সাংবাদিকের ওপর হামলা! বিএমডিএ’র দুই কর্মচারী গ্রেফতার

রাজশাহীতে পেশাগত দায়িত্ব পালনকালে দুই সাংবাদিকের ওপর হামলার ১৩দিন পর ওই ঘটনায় দায়েরকৃত মামলায় জড়িতদের মধ্যে দুজনকে গ্রেফতার করেছে পুলিশ।

সাইবার ক্রাইম ইউনিটের সহায়তায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) রাজপাড়া থানার একটি টিম সোমবার (১৯ সেপ্টেম্বর) ভোর রাত আনুমানিক ৪টার দিকে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় অবস্থিত বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের রেস্ট হাউজ থেকে তাদের গ্রেফতার করে।

গ্রেফতারকৃত দুই আসামী হচ্ছেন—বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) ভাণ্ডার রক্ষক মো. জীবন ও আবদুস সবুর। এদের মধ্যে জীবন বিএমডিএ কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক ও আবদুস সবুর বিএমডিএ’র নির্বাহী পরিচালক আবদুর রশীদের গাড়িচালক। এই দুইজকে বিএমডিএ কর্তৃপক্ষ হামলার দিনই সাময়িক বরখাস্ত করেছিল।

এরপর গ্রেফতারকৃতদের রাজশাহীতে এনে প্রাথমিক জিজ্ঞাসাবাদ শেষে সোমবার দুপুরে আদালতে হাজির করা হলে আসামীদের পক্ষের আইনজীবী আসাদুল ইসলাম তাদের পক্ষে জামিন আবেদন করেন। পরে শুনানী শেষে তাদের জামিন আবেদন না মঞ্জুর করে কারাগারে পাঠানোর নির্দেশ দেন রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত-৪ এর বিচারক মোহাম্মদ ফয়সাল তারেক। এরপর দুপুর দেড়টার দিকে আসামীদের রাজশাহী কেন্দ্রীয় কারাগারে প্রেরণ করা হয়।

এর আগে অনিয়মের সংবাদ প্রকাশের কারণে গত ৫ সেপ্টেম্বর এটিএন নিউজের রাজশাহী প্রতিনিধি বুলবুল হাবিব ও ক্যামেরাপারসন রুবেল লাইভ সম্প্রচারে থাকা অবস্থায় বিএমডিএ’র কর্মকর্তা-কর্মচারী নামধারী ক্যাডারদের হাতে হামলার শিকার হন। আর এ হামলার সাথে জড়িতদের মধ্যে ৭ জনের নাম উল্লেখসহ ১৭ জনের বিরুদ্ধে মহানগরীর রাজপাড়া থানায় একটি হত্যাচেষ্টা মামলা করা হয়। যে মামলায় সবশেষ রবিবার (১৮ সেপ্টেম্বর) সকালে রাজশাহী মহানগরীর সাহেববাজার জিরোপয়েন্টে আয়োজিত সাংবাদিকদের বিক্ষোভ সমাবেশ থেকে হামলাকারীদের গ্রেফতারের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেয়া হয়। এর আগেও মামলার আসামীরা গ্রেফতার না হওয়ায় সাংবাদিকরা নানা কর্মসূচী পালন করেন। একই সঙ্গে হামলার সঙ্গে জড়িতরা যেন উচ্চ আদালত থেকে জামিন না পায়, সেজন্য বিক্ষোভ সমাবেশ থেকে বিচারপ্রতিদের প্রতি অনুরোধ জানান সিনিয়র সাংবাদিকরা। এরমধ্যেই আসামীরা ঢাকায় গিয়ে উচ্চ আদালত থেকে আগাম জামিন নেওয়ার চেষ্টা করেন। তবে উচ্চ আদালতের একটি বেঞ্চ তাদের জামিন আবেদন গ্রহণই করেননি।

এদিকে, সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় হামলাকারীদের মধ্যে দুজনকে গ্রেফতার করায় পুলিশ প্রশাসনের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন রাজশাহীতে কর্মরত সাংবাদিকবৃন্দ। একই সাথে হামলায় জড়িত অন্যদেরকেও দ্রুত গ্রেফতার করে আইনের আওতায় আনা হবে বলে আশা প্রকাশ করা হয়েছে।