রাশিয়ার তেল আমদানি বন্ধের প্রস্তাব দিলো ইইউ

ইউক্রেনে আগ্রাসন চালানোর কারণে রাশিয়ার বিরুদ্ধে ষষ্ঠ দফার নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব দিয়েছেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডার লিয়েন।

বুধবার বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, রাশিয়ার ওপর অর্থনৈতিক চাপ বাড়াতে দেশটি থেকে আগামী ছয় মাসের মধ্যে অপরিশোধিত তেল এবং ২০২২ সাল শেষ নাগাদ পরিশোধিত তেল আমদানি বন্ধের প্রস্তাব দিয়েছে তিনি।

প্রস্তাবটি পাস হলে এটি হবে বিশ্বের বৃহত্তম বাণিজ্যিক জোটের জন্য হবে একটি চরম মুহূর্ত। কারণ ইউরোপের বেশিরভাগ দেশই রুশ জ্বালানির ওপর ব্যাপকভাবে নির্ভরশীল। ফলে আমদানি নিষিদ্ধ হওয়ার আগেই জ্বালানির বিকল্প উৎস নিশ্চিত করতে হবে তাদের।

ইউরোপীয় কমিশনের প্রধান বলেন, ‘আমরা ছয় মাসের মধ্যে রাশিয়ার অপরিশোধিত তেল এবং চলতি বছরের শেষ নাগাদ পরিশোধিত পণ্যের সরবরাহ বন্ধ করে দেব। রাশিয়ার তেল আমদানির বিরুদ্ধে এটি হবে একটি পরিপূর্ণ নিষেধাজ্ঞা। সমুদ্রজাত ও পাইপলাইন, অপরিশোধিত এবং পরিশোধিত নির্বিশেষে রাশিয়ার কাছ থেকে সব আমদানির ওপর এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।’

এদিকে, ইউরোপের রুশ তেল আমদানি বন্ধের খবর ছড়িয়ে পড়তেই এর নেতিবাচক প্রভাব পড়তে শুরু করেছে বিশ্ববাজারে। এরই মধ্যে অপরিশোধিত তেলের বেঞ্চমার্ক ব্রেন্টের দাম তিন শতাংশ বেড়ে প্রতি ব্যারেল ১০৮ মার্কিন ডলার ছাড়িয়েছে।