রাশিয়ার বিরুদ্ধে আক্রমণে নতুন জয়ের দাবি ইউক্রেনের

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি তার সান্ধ্যকালীন ভিডিও বক্তব্যে শুক্রবার বলেন যে, ইউক্রেনের বাহিনী খারকিভ অঞ্চলে ৩০টির বেশি জনবসতি পুনর্দখল করেছে।

ঐদিন এর আগে, রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন খারকিভে রাশিয়ার নিযুক্ত প্রশাসক, ভিটালি হানশেভ এর এক সাক্ষাৎকার সম্প্রচার করে। সাক্ষাৎকারে তিনি বলেন, “পরিস্থিতি বর্তমানে বেশ গুরুতর। বাস্তবতা হচ্ছে, ইতোমধ্যেই ওখানে আমাদের প্রতিরক্ষা ব্যবস্থায় ফাটল দেখা গেছে, যা ইউক্রেনের সশস্ত্র বাহিনীর জন্য একটি উল্লেখযোগ্য বিজয়।”

খারকিভের কাছে ইউক্রেনের শত্রুব্যুহ ভেদ করার ঘটনাটি, গত কয়েকমাসে উভয়পক্ষের জানানো ইউক্রেনীয়দের দ্রুততম অগ্রসর হওয়ার ঘটনা। গত মার্চে রাজধানী কিয়েভে রুশ বাহিনী একটি বিপর্যয়কর আক্রমনের পর তারা সেখান থেকে সরে আসে। ঐ ঘটনার পর, এটি যুদ্ধের গতিপথ বদলে দেওয়ার একটি বড় ঘটনা।

পশ্চিমা সামরিক বিশ্লেষকরা বলছেন যে, এই অগ্রগতি ইউক্রেনকে সেই রেলপথে হামলা চালানোর মত দূরত্বে পৌঁছে দিয়েছে; যার মাধ্যমে রাশিয়া ইউক্রেনের পূর্বাঞ্চলে নিজেদের বাহিনীকে রসদ সরবরাহ করার জন্য নির্ভর করে। রেলপথটি বন্ধ হয়ে গেলে, হাজার হাজার রুশ সেনাকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঝুঁকিতে ফেলবে।

দ্য ইন্সটিটিউট ফর দ্য স্টাডি অফ ওয়ার নামক চিন্তক সংস্থা বলেছে যে, ইউক্রেনের বাহিনী কুপিয়ানস্ক থেকে মাত্র ১৫ কিলোমিটার দূরে রয়েছে। রাশিয়া যে রেলপথগুলো ব্যবহার করছে, কুপিয়ানস্ক সেগুলোর একটি জংশন স্টেশন।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রক শনিবার টুইটারে প্রকাশিত তাদের গোয়েন্দা প্রতিবেদনে জানিয়েছে যে, ইউক্রেন কুপিয়ানস্ক দখল করে নিলে তা হবে “রাশিয়ার জন্য এক উল্লেখযোগ্য আঘাত”।