রাশিয়া-ইউক্রেন বন্দী বিনিময়ে, মুক্ত শতাধিক নারী

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রায় আট মাস মাথায় মস্কোর সাথে প্রথমবারের মতো নারী বন্দী বিনিময় করলো কিয়েভ। ইউক্রেনের হাতে আটক ১১০ জন রাশিয়ান বন্দীর বিনিময়ে ১০৮ ইউক্রেনীয় নারীকে মুক্তি দেওয়া হয়েছে।

সোমবার (১৭ অক্টোবর) রাশিয়ার সাথে ইউক্রেনের শতাধিক নারী বন্দী বিনিময়ের খবরটি নিশ্চিত করেছে বিবিসি।

ইউক্রেনের প্রেসিডেন্ট দপ্তরের প্রধান স্টাফ অ্যান্দ্রি ইয়ারমাক সামাজিক যোগাযোগ মাধ্যমে দেওয়া এক পোস্টে বলেন, আজ আবারও বড় ধরনের যুদ্ধ বন্দী বিনিময় হয়েছে। এ কার্যক্রমের অংশ হিসেবে আমরাদের ১০৮ নারীকে বন্দীদশা থেকে মুক্তি দেয়া হয়েছে।

সোমবার রাতে দেওয়া প্রাত্যহিক ভাষণে প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, বন্দী বিনিময়ের ৯৬ জন হচ্ছেন নারীসেনা ও ১২ জন বেসামরিক নাগরিক। ৯৬ জনের মধ্যে আজভস্তাল থেকে সরিয়ে নেওয়া ৩৭ জন অন্তর্ভুক্ত রয়েছেন।

জেলেনস্কি এই সফলতায় জড়িত সকলকে ধন্যবাদ জানান। আমাদের হাতে থাকা রাশিয়ার বন্দীর বিনিময়ে আমরা খুব শিগগিরই আমাদের বীরদের মুক্ত করতে পারবো।

এদিকে ইউক্রেনের পূর্বাঞ্চলের বিচ্ছিন্ন দনেৎস্ক অঞ্চলের প্রধান ডেনিস পুশিলিন এ বন্দী বিনিময়ের খবর নিশ্চিত করে বলেন, বন্দী বিনিময়ে সম্মত নারীদের মধ্যে দুই জন ইউক্রেনীয় নারী রাশিয়ায় থেকে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ইউক্রেনের কারাগার থেকে ফেরা নারীদের ৭২ জনই ছিলেন ফেব্রুয়ারি থেকে ইউক্রেনের আটক হওয়া বিভিন্ন বেসামরিক জাহাজের নাবিক।