রাশিয়া ধন্যবাদ জানাল বাংলাদেশকে

ইউক্রেন যুদ্ধ বন্ধে জাতিসংঘ সাধারণ পরিষদে উত্থাপিত রেজুলেশনের পক্ষে-বিপক্ষে ভোট দেওয়া থেকে বিরত থাকায় রাশিয়া ধন্যবাদ জানিয়েছে বাংলাদেশকে।

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে রাশিয়ার সেনা প্রত্যাহারের দাবিতে জাতিসংঘে বৃহস্পতিবার একটি প্রস্তাব পাস হয়। ইউক্রেনের উপর মস্কোর আগ্রাসনের বর্ষপূর্তিতে রাশিয়াকে হামলা বন্ধ করতে এবং তার প্রতিবেশী দেশ থেকে সেনা প্রত্যাহার করার জন্য উত্থাপন করা হয় প্রস্তাবটি।

কিন্তু জাতিসংঘে উত্থাপিত প্রস্তাবের পক্ষে বা বিপক্ষে অবস্থান না নিয়ে ‘অ্যাবস্টেনশান’তথা ভোটদানে বাংলাদেশ বিরত ছিল।

এ কারণে এক টুইট বার্তায় বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে ঢাকার রাশিয়া দূতাবাস।

১৯৩ সদস্য দেশের মধ্যে জাতিসংঘের ওই প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪১ সদস্য। বিপক্ষে ভোট দেয় ৭ দেশ। বিপক্ষে অবস্থান নেওয়া দেশগুলো হল- রাশিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া, ইরিত্রিয়া, মালি, নিকারাগুয়া ও সিরিয়া।

তবে ভারত-চীন-বাংলাদেশসহ ৩২টি সদস্য এই ভোটদান প্রক্রিয়ায় অংশগ্রহণ করেনি। ভোটদানে বিরত থাকা দেশগুলো হল-আলজেরিয়া, অ্যাঙ্গোলা, আরমেনিয়া, বাংলাদেশ, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, সুদান, তাজিকিস্তান, বলিভিয়া, বুরুন্ডি, সেন্ট্রাল আফ্রিকা রিপাবলিক, চীন, কঙ্গো, কিউবা, এল সালভাদর, ইথিউপিয়া, গ্যাবন, গিনি বিসাউ, ভারত, ইরান, কাজাখাস্তান, কিরগিজিস্তান, লাওস, মঙ্গোলিয়া, মোজাম্বিক, নামিবিয়া, টোগো, উগান্ডা, উজবেকিস্তান, ভিয়েতনাম ও জিম্বাবুয়ে।

উল্লেখ্য, গতকাল ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে ‘বিশেষ সামরিক অভিযান’ নামে রুশ আগ্রাসনের পূর্ণ হয়েছে এক বছর।