রোহিঙ্গাদের ফেরত নেওয়ার ব্যাপারে সূচির দাবি কতটুকু সত্য?

বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সরকার কাজ শুরু করেছে বলে মিয়ানমারের নেত্রী অং সান সু চি যে দাবি করেছেন, সে ব্যাপারে কোন তথ্য নেই কক্সবাজার জেলা প্রশাসন ও বর্ডার গার্ড বাংলাদেশ’র(বিজিবি) কাছে।

বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সরকার কাজ শুরু করেছে বলে জানিয়েছেন মিয়ানমারের নেত্রী অং সান সু চি। মিয়ানমার সফররত স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সঙ্গে বৈঠকে একথা জানান তিনি।

এ ব্যাপারে কক্সবাজারের জেলা প্রশাসক(ডিসি) মোঃ আলী হোসেন বলেন: অনুপ্রবেশকারীদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে মিয়ানমার সরকার কাজ শুরু করেছে কিনা বা কী প্রক্রিয়ায় এটি করার কথা বলা হয়েছে সে সম্পর্কে আমার কাছে কোন তথ্য নেই। এ ব্যাপারে আমি কোন চিঠি বা মেসেজ পাইনি।

বিজিবিও এ ব্যাপারে অবগত নয় বলে জানিয়েছে বিজিবির সেক্টর কমান্ডার কর্নেল মোঃ রকিবুল হকও। তিনি বলেন: অনুপ্রবেশকারী রোহিঙ্গাদের ফেরত নেওয়ার প্রক্রিয়া শুরু হলে আমাদের জানার কথা। কিন্তু এ ব্যাপারে এখনও কোন তথ্য নেই আমাদের কাছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান কামালের সঙ্গে সু চি’র বৈঠকের বিষয়ে বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, আলোচনায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর দেওয়া ৫ দফা এবং কফি আনান কমিশনের সুপারিশের ভিত্তিতেই অবৈধ অনুপ্রবেশকারীদের ফেরত নেয়ার প্রক্রিয়া শুরু হবে বলে জানান সু চি।

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী সুচিকে সিনিয়র অফিসিয়াল ও স্বরাষ্ট্রমন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত সমূহ অবহিত করেছেন এবং জয়েন্ট ওয়ার্কিং গ্রুপ গঠনের সিদ্ধান্ত জানিয়েছেন। এ বিষয়েও একমত পোষণ করেন সু চি।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘স্বরাষ্ট্রমন্ত্রী সু চিকে আরো বলেন, প্রধানমন্ত্রীর সন্ত্রাসের বিরুদ্ধ জিরো টলারেন্স ঘোষণা করেছেন। আমাদেশ দেশে কোন সন্ত্রাসী প্রশ্রয় পাবে না। তবে অনুপ্রবেশকারীদের দ্রুত ফিরিয়ে না নিলে এদের অনেকেই সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়িয়ে যেতে পারে। তখন পরিস্থিতি বাংলাদেশ ও মিয়ানমার কারও অনুকূলে থাকবে না।

মাদকের অবৈধ পাচার বিশেষত ইয়াবার ভয়াবহতার ব্যাপারে সু চিকে অবহিত করা হলে সু চি বলেন, তার দেশের যুবসমাজও ইয়াবায় আসক্ত। বাংলাদেশে ইয়াবা পাচার বন্ধে তিনি মিয়ানমারের সীমান্ত বন্ধ করবেন। স্বরাষ্ট্রমন্ত্রী সু চিকে প্রধানমন্ত্রীর পক্ষ হতে বাংলাদেশ সফর করার আমন্ত্রণ জানালে মিয়ানমারের নেত্রী দুই দেশের সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফর করবেন বলে জানিয়েছেন বলে জানানো বিজ্ঞপ্তিতে।-চ্যানেল আই অনলাইন