রোহিঙ্গা ইস্যুতে ওআইসি চুপ থাকতে পারে না : প্রধানমন্ত্রী

গণহত্যা ও নির্যাতনের মুখে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের প্রত্যাবাসন ও তাদের অধিকার নিশ্চিত করার ক্ষেত্রে মুসলিম বিশ্বের সবচেয়ে বড় সংস্থা ওআইসি চুপ থাকতে পারে না বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গা ইস্যুতে ওআইসিকে আরও জোরালো ভূমিকা পালনের আহ্বান জানান তিনি। এছাড়া ফিলিস্তিনের স্বাধীনতাকামীদের ব্যাপারে আন্তর্জাতিক এই সংস্থাটিকে আরও সোচ্চার হওয়ার পরামর্শ দেন শেখ হাসিনা।

ইসলামি সহযোগিতা সংস্থার (ওআইসি) পররাষ্ট্রমন্ত্রীদের দুই দিনব্যাপী ৪৫তম সম্মেলনের উদ্বোধনকালে বক্তৃতায় প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

শনিবার সকাল ১০টায় রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সম্মেলন শুরু হয়। ওআইসির সদস্যভুক্ত ৫৭টি দেশের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেন। সম্মেলনের এবারের প্রতিপাদ্য ‘টেকসই শান্তি, সংহতি ও উন্নয়নে ইসলামিক মূল্যবোধ।’

জাতিগত সংঘাতের জেরে গত বছরের ২৫ আগস্ট থেকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর ব্যাপক নির্যাতন চালায় দেশটির সেনাবাহিনী। এতে টিকতে না পেরে লাখ লাখ রোহিঙ্গা কক্সবাজারে এসে আশ্রয় নিতে থাকে। গত কয়েক মাসের প্রায় ১১ লাখ রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে।

মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া হয়েছে জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘মানবতার পাশে দাঁড়ানোর কথা বলেছেন আমাদের প্রিয়নবী। সুতরাং নিপীড়িত রোহিঙ্গাদের পাশে দাঁড়ানো আমাদের ইমানি দায়িত্ব। রোহিঙ্গাদের ব্যাপারে ওআইসি চুপ থাকতে পারে না।’ এ সময় ফিলিস্তিনিদের ব্যাপারেও ওআইসির আরও জোরালো ভূমিকা প্রত্যাশা করেন প্রধানমন্ত্রী।