রোহিঙ্গা হত্যা : ৭ সেনাকে কারাদণ্ড দিলো মিয়ানমার

মিয়ানমারের রাখাইন রাজ্যের সংখ্যালঘু রোহিঙ্গাদের হত্যার দায়ে দেশটির সাত সেনা সদস্যকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছে দেশটি। সেনাবাহিনীর এক বিবৃতির বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। গত বছরের সেপ্টেম্বরে রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলীয় গ্রাম ইনদিনে ১০ রোহিঙ্গা মুসলিমকে হত্যার দায়ে তাদের এ দণ্ড দেয়া হয়েছে বলে জানিয়েছে বার্মিজ সেনাবাহিনী।

খবরে বলা হয়েছে, মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইংয়ের ফেসবুক পাতায় প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, সামরিক আদালতে দণ্ডিত এসব সেনা সদস্যদের ১০ বছর কারাভোগের পাশাপাশি প্রত্যন্ত অঞ্চলে কঠোর পরিশ্রমের কাজেও নিযুক্ত থাকতে হবে।

প্রসঙ্গত, গত বছরের ২৪ আগস্ট চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রাখাইন রাজ্যের মুসলিমদের ওপর সাঁড়াশি অভিযান শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। এর সঙ্গে যোগ দেয় দেশটির উগ্রপন্থী বৌদ্ধরা। অভিযানে বেশ কয়েক হাজার লোক নিহত এবং কয়েক লাখ আহত হয়েছেন। আর জীবন বাঁচাতে প্রায় সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে।

জাতিসংঘ মিয়ানমার সেনাবাহিনীর এই অভিযানকে জাতিগত নিধন বরে অভিহিত করেছে। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোসহ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়ন অভিযানের তীব্র নিন্দা জানিয়েছে এবং জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে।