লক্ষ্মীপুরে এসডিএফের বিশ্ব পরিবেশ দিবস পালিত

“করবো ভূমি পুনরুদ্ধার, রুখবো মরুময়তা
অর্জন করতে হবে মোদের খরা সহনশীলতা”
এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের স্বায়ত্ত্বশাসিত সংস্থা সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) জেলা অফিস লক্ষ্মীপুর “বিশ্ব পরিবেশ দিবস-২০২৪” উদযাপন উপলক্ষ্যে র‍্যালি ও আলোচনা সভায় অংশগ্রহণ করে।

জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর, লক্ষ্মীপুর এর আয়োজনে উক্ত র‍্যালি ও আলোচনা সভা আজ (০৫ জুন) বুধবার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

সকাল ১০ টায় অনুষ্ঠিত র‍্যালি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে লক্ষ্মীপুর-ফেনী-চাঁদপুর মহাসড়ক (ঝুমুর মোড়) প্রদক্ষিণ করে পরে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এসে শেষ হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগারের সভাপতিত্বে র‍্যালি পরবর্তী আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সুরাইয়া জাহান। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মোহাম্মদ তারেক বিন রশিদ, পিপিএম (বার), পুলিশ সুপার, লক্ষ্মীপুর ও মোহাম্মদ রেজাই রাফিন সরকার, প্রধান নির্বাহী, জেলা পরিষদ, লক্ষ্মীপুর।

প্রধান অতিথি জেলা প্রশাসক সুরাইয়া জাহান বলেন, আগামীর পৃথিবীকে বাসযোগ্য করতে হলে পরিবেশ বিষয়ে আমাদেরকে সচেতন হতে হবে। আমাদের শিশুরা এখন আর ষড় ঋতু দেখেনা! তারা মাত্র ৩টি ঋতু দেখে অভ্যস্ত, এগুলোর জন্য আমরা নিজেরাই দায়ী। পরিবেশের ভারসাম্য বজায় রাখার জন্য বনায়ন ও জলাধারের দিকে বিশেষ নজর দেয়ার জন্য (বিশেষ করে যেগুলো ভরাট বা দখল হয়ে যাচ্ছে) স্থানীয় জনপ্রতিনিধিদের প্রতি উদাত্ত আহবান জানান তিনি।

বিশেষ অতিথি মোহাম্মদ তারেক বিন রশিদ বলেন, প্রত্যেকের জায়গা থেকে পরিবেশের জন্য কাজ করতে হবে নিজেদের স্বার্থেই। আরেক বিশেষ অতিথি মোহাম্মদ রেজাই রাফিন সরকার বলেন, ভরাট বা দখল হওয়া খালগুলোকে পুনরুদ্ধার করতে সংশ্লিষ্ট দপ্তরকে আরো বেশি আন্তরিক হতে হবে। এছাড়া বিশ্ব পরিবেশ দিবসের প্রেক্ষাপট ও তুলে ধরেন এই বিশেষ অতিথি।

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় পাওয়ার পয়েন্ট উপস্থাপনার মাধ্যমে পরিবেশ সচেতনতা বিষয়ক প্রবন্ধ তুলে ধরেন জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারি পরিচালক হারুন-অর-রশিদ পাঠান। এ সময় আরো বক্তব্য রাখেন সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর জেলা ব্যবস্থাপক মোঃ আহসানুল আলম খন্দকারসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা।

সবশেষে অতিথিরা পরিবেশ দিবস উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র বিতরণ করেন।

উল্লেখ্য যে, এসডিএফের জেলা কার্যালয়ের কর্মকর্তাবৃন্দ, ক্লাস্টারের কর্মকর্তাবৃন্দ এবং ক্লাস্টারের বিভিন্ন গ্রাম সমিতির নারী সদস্যরা উক্ত র‍্যালি ও আলোচনা সভায় উপস্থিত ছিলেন।

অপরদিকে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) এর আওতাভুক্ত রায়পুর, কমলনগর ও রামগতি উপজেলার ক্লাস্টার প্রতিনিধিরা উপজেলা প্রশাসনের আয়োজনে পরিবেশ দিবসের অনুরূপ অনুষ্ঠানে বিভিন্ন গ্রাম সমিতির নারী সদস্যসহ অংশগ্রহণ করে। এ সময় কর্মসূচীর অংশ হিসাবে বিভিন্ন সমিতিতে বৃক্ষরোপন ও করা হয়।