লেবাননের ওপর পূর্ণ সমর্থন জানিয়েছে ইরান

লেবাননের স্থিতিশীলতা নিশ্চিত করতে দেশটির প্রতি অটল এবং পূর্ণ সমর্থন জানিয়েছে ইরান। সৌদি আরবের রাজধানী রিয়াদে বসে পদত্যাগের ঘোষণা দেন লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি। তার পদত্যাগের পর সৃষ্ট রাজনৈতিক সংকটে পাশে থাকার আশ্বাস জানিয়েছে তেহরান। খবর পার্স টুডে।

প্রেস টিভির এক খবরে বলা হয়েছে, মঙ্গলবার লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। সে সময় রুহানি বলেন, তেহরান এবং বৈরুতের মধ্যে খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে এবং তা দিন দিন বাড়ছে।

রুহানি বলেন, লেবাননসহ প্রতিবেশি দেশগুলোর নিরাপত্তা ও স্থিতিশীলতার সুরক্ষার আহ্বান জানিয়ে আসছে ইসলামিক রিপাবলিক অব ইরান। জাতীয় ঐক্যের মাধ্যমে লেবাননের জনগণ সবসময় দেশের গুরুত্বপূর্ণ ও বড় বড় সমস্যার সমাধান করেছে।

প্রধানমন্ত্রী সাদ হারিরির আকস্মিক পদত্যাগের বিষয়টি উল্লেখ করে রুহানি বলেন, নতুন করে যে ষড়যন্ত্র শুরু হয়েছে নিজেদের বুদ্ধি দিয়েই তা সমাধান করতে পারবে লেবাননের জনগণ।

রুহানি জোর দিয়ে বলেন, লেবাননের জনগণ তাদের দেশকে বিদেশি শক্তির যুদ্ধক্ষেত্রে পরিণত হতে দেবে না এবং তারা সন্ত্রীসীদের কোনো সুযোগ দেবে না।

শনিবার এক টেলিভিশন বিবৃতিতে রিয়াদে বসে পদত্যাগের ঘোষণা দেন হারিরি। তিনি তার আকস্মিক পদত্যাগের পেছনে লেবাননের নিরাপত্তা ব্যবস্থাসহ বেশ কিছু বিষয়কে দায়ী করেছেন। তার জীবননাশের চক্রান্ত চলছে বলেও আশঙ্কা প্রকাশ করেন তিনি। পদত্যাগের পেছনে ইরান এবং এর মিত্র হিজবুল্লাহকে দায়ী করেছেন হারিরি।