শহিদ বুদ্ধিজীবী দিবস ও মহান বিজয় দিবসে ইবিতে যত কর্মসূচি

যথাযোগ্য মর্যাদায় শহিদ বুদ্ধিজীবী দিবস পালন ও মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছেন।

শহিদ বুদ্ধিজীবী দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী (১৩ ডিসেম্বর) মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে শহিদ বুদ্ধিজীবী এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহিদের আত্মার মাগফিরাতের উদ্দেশ্যে পবিত্র কুরআনখানি ও দোয়া মাহফিল, রাত ১২টা ০১ মিনিটে মৃত্যুঞ্জয়ী মুজিব ম্যুরাল ও শহিদ স্মৃতিসৌধ বেদিতে মোমবাতি প্রজ্জ্বলন, (১৪ ডিসেম্বর) সকাল ১০টায় প্রশাসন ভবনের সামনে এবং হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন ও কালো ব্যাজ ধারণ, সকাল ১০টা ১৫মিনিটে শোকর‍্যালি, বিশ্ববিদ্যালয় প্রশাসনসহ সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো পর্যায়ক্রমে শহিদ স্মৃতিসৌধে শ্রদ্ধাঞ্জলি নিবেদন।

পরে শহিদ বুদ্ধিজীবীদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

মহান বিজয় দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী (১৬ ডিসেম্বর) সকাল ১০টায় জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন, সকাল ১০টা ১৫মিনিটে আনন্দের প্রতীক বেলুন উড়ানো, আনন্দ শোভাযাত্রা, মুক্তিযুদ্ধের স্মারক ভাস্কর্য “মুক্ত বাংলা’য়” পুষ্পস্তবক অর্পণ, শহিদ বীর মুক্তিযোদ্ধাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নিরবতা পালন এবং তাঁদের আত্মার শান্তি কামনায় দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

পরে বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় খেলার মাঠ ও জিমনেশিয়ামে প্রীতি ভলিবল ও পিলো পাসিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে ক্রীড়া প্রতিযোগিতা উদ্বোধন করবেন ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. শেখ আবদুস সালাম।

মহান বিজয় দিবস উপলক্ষে বাদ জুম্মা কেন্দ্রীয় মসজিদ, আবাসিক এলাকার মসজিদ ও সকল হল মসজিদে বিশেষ দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।